আজকের শিরোনাম :

জাহালমকে দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তুললেন মা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৬

দুর্নীতি দমন কমিশনের ভুলে বিনাদোষে তিন বছর কারাভোগের পর উচ্চ আদালতের নির্দেশে মুক্তি পাওয়া জাহালমকে দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তুললেন তার মা মনোয়ারা। 

রোববার (০৩ ফেব্রুয়ারি) ১২টা ৫৮ মিনিটে গাজীপুরের কাসিমপুর কারাগার থেকে জাহালমকে মুক্তি দেওয়া হয়। মুক্তি পেয়ে জাহালম তার নিজ বাড়ি টাঙ্গাইল নাগপুর উপজেলা ধুবুরিয়া গ্রামে যান। জাহালম ভোর চারটায় বাড়ি পৌঁছান। রাতের অন্ধকারে ছেলেকে দেখে ছুটে আসে মা। জড়িয়ে ধরে কপালে চুমু খেলেন ছেলেকে, কেঁদে উঠলেন ফিরে পাওয়ার আনন্দে। পরে কারামুক্ত জাহালমকে দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তুললেন মা মনোয়ারা। 
 
সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলার মূল আসামি আবু সালেক। কিন্তু দুদকের ভুলে তার বদলে এ মামলার আসামি হয়ে বিনা অপরাধে প্রায় ৩ বছর কারাগারে বন্দি ছিলেন পাটকল শ্রমিক জাহালম। ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জাহালমকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তি‌নি কারাগারে বন্দি ছিলেন। রোববার (০৩ ফেব্রুয়ারি) সোনালী ব্যাংকের ওই অর্থ জালিয়াতির মামলা থেকে অব্যাহতি দিয়ে হাইকোর্ট তাকে মুক্তি দেয়ার নির্দেশ দেন। কারাগারে কাগজ পৌঁছানোর পর জেল-সুপার তাকে মুক্তি দেন।

দুদকের ভুলে সালেকের বদলে তিন বছর ধরে কারাগারে কাটাতে হয়েছে টাঙ্গাইলের জাহালমকে। এ নিয়ে একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত। পরে আদালত রুল জারি করে। জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয় রুলে। সেই সঙ্গে ‘ভুল আসামির’ কারাগারে থাকার ব্যাখ্যা জানতে দুদক চেয়ারম্যানের প্রতিনিধি, মামলার বাদী দুদক কর্মকর্তা, স্বরাষ্ট্র সচিবের প্রতিনিধি ও আইন সচিবের প্রতিনিধিকে তলব করে হাই কোর্ট।

সে অনুযায়ী দুদক চেয়ারম্যানের প্রতিনিধি হিসেবে দুদকের মহাপরিচালক (তদন্ত) মোস্তাফিজুর রহমান, মামলার বাদী আবদুল্লাহ আল জাহিদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ বেলাল হোসেন এবং আইন সচিবের প্রতিনিধি সৈয়দ মুশফিকুল ইসলাম রোববার (৩ ফেব্রুয়ারি) সকালে আদালতে হাজির হন।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর ছিলেন জাহালমের বিষয়ে প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে আনা আইনজীবী অমিত দাশগুপ্ত। আদালত জাহালমকে দুদকের ২৬ মামলা থেকে অব্যাহতির আদেশ দেন। শুনানির শেষ পর্যায়ে আদালতে উপস্থিত এক উপ-কারামহাপরিদর্শকে আদালত বলেন, ‘আপনারা আজই জাহালমকে রিলিজ করে দেবেন। দুদক এর খরচ দেবে।’ 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ