আজকের শিরোনাম :

ডিএনসিসির নির্বাচন স্থগিত চেয়ে রিট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:২৯

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬টি ওয়ার্ডের উপনির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন।

পরে তিনি বলেন, রিট আবেদনটি আজ বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্টে উত্থাপন করা হবে। আগামী রবিবার এ রিটের ওপর শুনানি হতে পারে।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, রিটার্নিং অফিসার ও বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, এর আগেও ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ নিয়ে হাইকোর্টে রিট করা হয়েছিল। কিন্তু আদালত সে বিষয়ে কোনও সিদ্ধান্ত না দেওয়া সত্ত্বেও  ২২ জানুয়ারি নির্বাচন কমিশন পৃথক দুটি তফসিল ঘোষণা করে। এ অবস্থায় কমিশনের তফসিলটি সংবিধান ও আইনের পরিপন্থী।

এর আগে উপনির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা অপর একটি রিট আবেদনে জারি করা রুল খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। সঙ্গে সঙ্গে সিটি নির্বাচন স্থগিত করে দেয়া আদেশও তুলে নিয়েছিলেন আদালত।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দেয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত ২০১৮ সালের ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করেন। পরবর্তী সময়ে আরও ৬ মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ