মেননের শপথের স্থগিতাদেশ চেয়ে রিট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০১৯, ২০:৩৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনের ফলাফলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।  সঙ্গে সঙ্গে এই আসনে নির্বাচিত এমপি রাশেদ খান মেননের শপথ ও এর গেজেটের স্থগিতাদেশ চাওয়া হয়েছে রিটে।

মঙ্গলবার আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট করেন। রিট নম্বর-২। এই রিটকারী আইনজীবীও এ আসনে এমপি হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

রিটে পাঁচজনকে বিবাদী করা হয়েছে। তারা হলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, আইন সচিব, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, ঢাকা বিভাগের রিটার্নিং অফিসার এবং নির্বাচিত এমপি রাশেদ খান মেনন।

গত ৩০ ডিসেম্বর নির্বাচনে ঢাকা-৮ আসনে মহাজোট প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বিজয়ী হন। তিনি এক লাখ ৩৯ হাজার ৫৩৮ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস পান ৩৮ হাজার ৭১৭ ভোট।

এ আসনে ১১০ কেন্দ্রে মোট ভোটার ছিল দুই লাখ ৬৪ হাজার ৮৯৩ জন। আসনটিতে অন্য প্রার্থীরা ছিলেন, আবু নোমান মোহাম্মাদ জিয়াউল হক মজুমদার (ইসলামী ঐক্যজোট), আবুল কালাম আজাদ (প্রগতিশীল গণতান্ত্রিক দল), আব্দুস সামাদ সুজন (ন্যাশনালিস্ট ফ্রন্ট), এস এম সরওয়ার (ইসলামী ফ্রন্ট), আবুল কাশেম (ইসলামি আন্দোলন বাংলাদেশ), ইউনুছ আলী আকন্দ (জাতীয় পার্টি-জাপা), ছাবের আহাম্মদ (ন্যাশনাল পিপলস্ পার্টি), জাকির হোসেন (গণফ্রন্ট), নজরুল ইসলাম লিটন (জাকের পার্টি), শম্পা বসু (সমাজতান্ত্রিক দল-বাসদ), সুমি আক্তার শিল্পী (ন্যাশনাল আওয়ামী পার্টি), হাসিনা হোসেন (মুসলিম লীগ)

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ