আজকের শিরোনাম :

চিত্রনায়ক ফারুকের প্রার্থিতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৮, ২২:১২

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত ঢাকা-১৭ আসনের প্রার্থী আকবর হোসেন পাঠানের (চিত্রনায়ক ফারুক) প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

সোমবার ঋণখেলাপির অভিযোগে এ রিট করেন তারই প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। ঋণ খেলাপী হওয়ার পরেও নির্বাচন কমিশনে তার মনোনয়ন বৈধ ঘোষণার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদনটি দায়ের করা হয়েছে।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে বুধবার এ আবেদনের ওপর শুনানি হতে পারে।
আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সঙ্গে ছিলেন আন্দালিভ রহমান পার্থ এবং আইনজীবী সাজেদ শামীম।  অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহোর হোসেন সাজু।

এ বিষয়ে আন্দালিভ রহমান পার্থ বলেন, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ঋণ খেলাপি। তার মনোনয়ন বৈধ হয়েছে নির্বাচন কমিশনে। এটা কীভাবে সম্ভব? যেখানে সর্বোচ্চ আদালতের প্রতিষ্ঠিত নীতি হলো ঋণ খেলাপি হয়ে কেন্দ্রীয় ব্যাংকের তালিকায় নাম থাকলে তার মনোনয়ন বাতিল হবে।

তিনি আরও অভিযোগ করেন নির্বাচন কমিশনের ওয়েবসাইটে তার প্রতিদ্বন্দ্বী এ প্রার্থীর কোনো হলফনামা নেই। এটা গায়েব করল কে?

রিট আবেদন থেকে জানা গেছে, আকবর হোসেন পাঠান ফারুক ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। রাজধানীর মতিঝিলের স্থানীয় শাখা থেকে তিন প্রতিষ্ঠানটির নামে ৫ হাজার ৫৩৩ কোটি টাকা ঋণ নিয়েছেন। তার একক ঋণ হিসাবে সোনালী ব্যাংকের ৩৬ কোটি টাকার ঋণ পুনঃতফসিল হয়নি।  হলফনামার ঘরে একক ঋণের বিষয়টি স্বীকার করলেও তিনি খেলাপি ঋণের পরিমাণ উল্লেখ করেননি।  এ সংক্রান্ত কলামে তিনি ‘প্রযোজ্য নয়’ বলে এড়িয়ে গেছেন। কিন্তু পাশের কলাম বা ঘরে গৃহীত ঋণ পুনঃতফসিল না হওয়ার একটি ব্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, ‘২৭-০৬-২০১৩ হইতে ৩১-০৩-২০১৪ বহুবার আবেদন করেও ব্যাংক কর্তৃক আবেদন গৃহীত হয়নি কেন জানতে পারলাম না।’

গুলশান, বনানী, সেনানিবাস এলাকা নিয়ে গঠিত ঢাকা ১৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এবার প্রথম ভোটের লড়াইয়ে নেমেছেন অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক। বিএনপি আসনটি ছেড়ে দিয়েছে তাদের জোটসঙ্গী বিজেপির পার্থকে। ভোলার সাবেক সংসদ সদস্য পার্থ বঙ্গবন্ধুর ভাই শেখ নাসেরের ছেলে শেখ হেলালের জামাতা।

২০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনের ৫ দিন আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফারুকের প্রার্থিতা চ্যালেঞ্জ করে আদালতে গেলেন পার্থ।
 
এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ