আজকের শিরোনাম :

আইনজীবী হিসেবে চূড়ান্ত সনদ পাচ্ছেন ৭৭৩২ জন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৮, ১৫:৫৬

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইনজীবী হিসেবে চূড়ান্ত তালিকাভুক্ত হচ্ছেন ৭ হাজার ৭৩২ জন।

বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে উত্তীর্ণ ৭ হাজার ৭৩২ জনের এ ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে ওয়েবসাইটে দেখা যায়, তবে ৮ জনের রেজাল্ট উইথহেল্ড রাখা হয়েছে। তারা ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা না দিলে রেজাল্ট বাতিল করা হবে। এ ছাড়া উচ্চ আদালতে রিটের কারণে ১২ জনের রেজাল্ট উইথহেল্ড করা হয়েছে। রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এটি বহাল থাকবে। 

বার কাউন্সিল ভবনে গত ১ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত গত বছরের ১৪ অক্টোবরের লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে তাদের মৌখিক পরীক্ষা নেয়া হয়।

গত বছরের ২১ জুলাই এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পরীক্ষায় প্রায় ৩৪ হাজার ২০০ জন অংশ নিয়েছিলেন। পরদিন ২২ জুলাই দেয়া ফলাফলে এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পরীক্ষায় মোট ১১ হাজার ৮৪৬ জন উত্তীর্ণ হয়েছিলেন। পরে ১৪ অক্টোবর তারা লিখিত পরীক্ষায় অংশ নেন। চলতি বছরের ৪ জুন দেয়া ফলে লিখিত পরীক্ষায় ৮ হাজারের বেশি পরীক্ষার্থী উত্তীর্ণ হন।

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা তিন ধাপে হয়ে থাকে। প্রথম ধাপে একজন শিক্ষার্থীকে প্রিলিমিনারি তথা নৈর্ব্যত্তিক (এমসিকিউ) পরীক্ষা দিতে হয়। নৈর্ব্যত্তিককে যারা পাশ করবেন তারা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারেন। লিখিত পরীক্ষায় যারা পাশ করবেন তারা মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারেন। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণের পর আইনজীবী তালিকাভুক্তির চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। সে অনুযায়ী এ চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ