বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৮, ১৫:৫০

ঢাকা, ২৪ মে, এবিনিউজ : আইনজীবীদের সনদ প্রদানসহ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল আগামী শনিবার ঘোষণা করা হবে।

বাংলাদেশ বার কাউন্সিল সচিব (জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, ‘আগামী ২৬ মে শনিবার সকাল ১০টায় বার কাউন্সিলের সভা কক্ষে বার কাউন্সিল সাধারণ নির্বাচন-২০১৮ এ ভোট গণনা ও ফলাফল প্রকাশ করা হইবে। উক্ত দিন সংশ্লিষ্ট প্রার্থীদের  উপস্থিত থাকতে অনুরোধ করা হলো।’

গত ১৪ মে অনুষ্ঠিত এ নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফলে দেখা যায় নিরঙ্কুশ জয় পেয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেল। শনিবার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করবেন বার কাউন্সিলের চেয়ারম্যান এটর্নি জেনারেল মাহবুবে আলম ।

অনানুষ্ঠানিক প্রাপ্ত ফলাফল থেকে জানা যায় নির্বাচিত ১৪টি পদের মধ্যে ১২টিতেই বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এর মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ৭টি সদস্য পদের মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেল সমর্থিত ছয়জন নির্বাচিত হয়েছেন। 

এ প্যানেল থেকে সাধারণ সদস্য পদে নির্বাচিতরা হলেন- বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান এডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র এডভোকেট ইউসুফ হোসেন হুয়ায়ুন, এডভোকেট সৈয়দ রেজাউর রহমান, এডভোকেট জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, এডভোকেট শ. ম রেজাউল করিম, এডভোকেট মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল। অপরাদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল সমর্থিত প্যানেল থেকে সাধারণ সদস্য পদে এডভোকেট এ জে মোহাম্মদ আলী নির্বাচিত হয়েছেন।

গ্রুপভিত্তিক সাতটি পদের মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ছয়টি পদে জয়লাভ করেছে। তারা হলেন- বৃহত্তর ঢাকা জেলার সকল আইনজীবী সমিতিতে (গ্রুপ-এ) এডভোকেট কাজী নজিবুল¬াহ হিরু, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ই) পারভেজ আলম খান, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) মো. ইয়াহিয়া এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-জি) রেজাউল করিম মন্টু নির্বাচিত হয়েছেন।

গ্রুপভিত্তিক পদে শুধু বৃহত্তর চট্রগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-সি) জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে এডভোকেট মো. দেলোয়ার হোসেন চৌধুরী নির্বাচিত হয়েছেন।

প্রতি তিন বছর অন্তর বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। একজন ভোটার মোট আটটি ভোট দিতে পারেন। এর মধ্যে সাধারণ আসনের জন্য ৭টি ভোট এবং অঞ্চলভিত্তিক একটি ভোট। বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়। এর মধ্যে রাষ্ট্রের এটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। বাকি ১৪ জন আইনজীবীদের সরাসরি ভোটে নির্বাচিত হন।

১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। সারাদেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের (বার কাউন্সিলের সদস্য) ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের লোকাল আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে সাতজন নির্বাচিত হন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food