আজকের শিরোনাম :

১০ মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার ৪৩৭ জন: আসক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৮, ২০:৩০

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ৪৩৭ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আর এই সময় গুমের শিকার হয়েছেন ২৬ জন।

এছাড়া ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত পাঁচ বছরে গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, হেফাজতে নির্যাতন-মৃত্যু এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জড়িত থাকার অভিযোগের ব্যাখ্যা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠায় জাতীয় মানবাধিকার কমিশন। সেসব চিঠির মধ্যে ১৫৪টির উত্তর এখনো পাওয়া যায়নি।

মঙ্গলবার রাজধানীর ফার্মগেট ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান হলে আয়োজিত এক নাগরিক সংলাপে আসক এসব তথ্য প্রকাশ করে। জাতীয় মানবধিকার কমিশন বাংলাদেশ এর সঙ্গে আসক এই নাগরিক সংলাপের আয়োজন করে। 

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শীপা হাফিজার সঞ্চালনায় সংলাপে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। 

সংলাপে ‘জাতীয় মানবাধিকার কমিশন, বাংলাদেশ: বিদ্যমান প্রতিবন্ধকতা ও নাগরিক সমাজের প্রত্যাশা’ শীর্ষক একটি প্রতিবেদন উপস্থাপন করে আসকের সহকারী সমন্বয়ক তামান্না হক রীতি। দেশের অন্তত ১৬ জেলা থেকে মানবাধিকারকর্মীরা এতে অংশ নেন। তারা বিচারবর্হিভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। এসব ঘটনা প্রতিরোধে, সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিত করতে জাতীয় মানবাধিকার কমিশনের আরো বেশি বলিষ্ঠ এবং কার্যকর ভূমিকা প্রয়োজন বলে মত প্রকাশ করেন। 

কাজী রিয়াজুল হক বলেন, মানবাধিকার কর্মীদের সুরক্ষার জন্য কমিশন সবসময়ই সোচ্চার। মানবাধিকার কর্মীদের ঝুকিঁপূর্ণ কাজ বিবেচনায় নিয়ে তাদের সুরক্ষার জন্য একটি আইন প্রণয়ন করা প্রয়োজন। প্রতিটি রাজনৈতিক দলের উচিত তাদের নির্বাচনী ইশতেহারে মানবাধিকার কর্মীদের সুরক্ষা প্রদান সংক্রান্ত অঙ্গীকার অন্তর্ভূক্ত করা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ