আজকের শিরোনাম :

তল্লাশি চৌকিতে তরুণী হেনস্তার ঘটনায় তিন পুলিশের বিরুদ্ধে মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৮, ১১:২৯

রাজধানীতে মধ্যরাতে পুলিশের একটি তল্লাশি চৌকিতে সিএনজি অটোরিকশায় করে যাওয়ার সময় এক তরুণীর সঙ্গে পুলিশ সদস্যদের বাদানুবাদের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার ঘটনায় তিন পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে এবং বিভাগীয় মামলার প্রস্তুতি চলছে বলে ডিএমপি সূত্রে জানা গেছে।

ডিএমপি সূত্রে জানা গেছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়ার অনুমোদন পেলে আজ বুধবার (২৪ অক্টোবর) তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে। ওই তিন কর্মকর্তাকে মাঠ থেকে তুলে ‘আপাতত' দাপ্তরিক কাজের দায়িত্ব দেয়া হয়েছে।

এ বিষয়ে সরাসরি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কিছু না বললেও বিবৃতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। মঙ্গলবার রাত ৮টার দিকে  ডিএমপির ভেরিফাইড ফেসবুক পেজে একটি বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পুলিশ চেকপোস্টে সিএনজি অটোরিকশা আরোহী এক নারীর সঙ্গে পুলিশের বাদানুবাদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশের দৃষ্টি আকর্ষিত হয়েছে। ইতোমধ্যে ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের শনাক্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন আছে।’ 

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে তরুণী পুলিশের বিরুদ্ধে নানা অভিযোগ এনেছেন। এমনকি ভিডিওতে আপত্তিকর কথা শোনা যাচ্ছে। ওই তরুণী অভিযোগ করছেন, পুলিশের এক সদস্য তার দিকে খারাপ দৃষ্টিতে তাকিয়েছেন। জবাবে সেই পুলিশ সদস্য বলেন, ‘আপনি কিন্তু এতো বিশ্বসুন্দরী না।

ধারণা করা হচ্ছে, ওই ঘটনার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন পুলিশেরই কোনও সদস্য।

ডিএমপি সূত্রে আরও জানা ‍যায়, এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ভিডিওটি যাচাই-বাছাই করে এ ঘটনায় তিন পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়েছে। ডিএমপি কমিশনারের অনুমতিক্রমে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম এক ফেসবুক পোস্টে জানান, ‘ভিডিও ধারণকারী পুলিশ সদস্যদের শনাক্ত করা গেছে। সম্মানিত কমিশনার মহোদয়ের অনুমতিক্রমে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আশা করি এবং অবশ্যই আপনারাও আশা করবেন যে, মামলার মাধ্যমেই সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হচ্ছে। আপনারা জানবেন যে, প্রত্যেকটা প্রোসেডিংয়ের নিয়মকানুন আছে, সেসব আমলে নিয়েই এগুতে হচ্ছে বলে সময় একটু লাগছে কিন্তু শাস্তি নিশ্চিত।’

প্রসঙ্গত, গত সোমবার (২২ অক্টোবর) রাতে রাজধানীতে পুলিশের একটি তল্লাশি চৌকিতে সিএনজিচালিত অটোরিকশার এক নারী যাত্রীকে হেনস্তা করেন কয়েকজন পুলিশ সদস্য। তরুণীর সঙ্গে পুলিশের বাকবিতণ্ডার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এরপর থেকেই পুলিশের প্রশ্ন ও কর্মকাণ্ড নিয়ে শুরু হয় সমালোচনা। 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ