আজকের শিরোনাম :

বিএনপি নেতা সালাউদ্দিনের রায় ১৫ অক্টোবর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৬ | আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৮

ভারতের শিলং আদালতে শুক্রবার (২৮ সেপ্টেম্বর) অনুপ্রবেশের অভিযোগে দায়ের করা মামলার রায় পিছিয়ে দিয়েছেন। আগামী ১৫ অক্টোবর এ রায় ঘোষণা করবেন শিলং-এর জেলা দায়রা আদালত। এর আগে সবশেষ ১৩ আগষ্ট শুনানি শেষ হলে রায় দান পিছিয়ে ২৮ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়। 

২০১৫ সালে ১১ মার্চ উত্তরপূর্ব ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহরে  একটি খেলার মাঠে রহস্যজনকভাবে বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদকে পাওয়া যায়। প্রথমে তাকে একটি মাসনিক হাসপাতালে ভর্তি করা হলে সেখান থেকে তাকে সাধারণ হাসপাতালে স্থানান্তরিত করা করা হয়। 

অসুস্থতার কারণে গ্রেফতার হলেও পরে তিনি আদালতের শর্ত সাপেক্ষে জামিন পান।  শিলং শহরে একটি লজ ভাড়া করে থাকছেন এক সময়ের বিএনপির প্রভাবশালী এই নেতা। কিডনিসহ নানা রকম শারীরক অসুস্থতার কারণে দিল্লির একটি নামি হাসপাতালে পরপর কয়েক দফায় তার অস্ত্রোপচার হয়। 

বৈধ কাগজপত্র ছাড়া ভারতে ঢোকার অভিযোগে ফরেনার্স অ্যাক্টের ১৪ ধারায় দায়ের করা এ মামলা চলছে ৩ বছর ধরে। অবশ্য সালাহ উদ্দিনের আইনজীবী আদালতে বলেছেন তাকে (সালাহ উদ্দিন আহমেদ) বাংলাদেশ থেকে অপহরণ করা হয়েছিল।

১৯৯১-৯৬ মেয়াদে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন সালাহ উদ্দিন আহমেদ। পরে চাকরি ছেড়ে কক্সবাজার থেকে জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০০১-০৬ মেয়াদে চার দলীয় জোট সরকারের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

২০১৫ সালের ১০ মার্চ রাতে ঢাকার উত্তরার একটি বাসা থেকে গোয়েন্দা পুলিশ পরিচয়ে তাকে ধরে নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ করেন তার স্ত্রী হাসিনা আহমেদ। ঢাকা থেকে নিখোঁজ হওয়ার পর ২০১৫ সালের ১১ মে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে খোঁজ মেলে সালাহ উদ্দিনের। কিন্তু ভ্রমণের কাগজপত্র দেখাতে না পারায় তাকে গ্রেফতার করে সেখানকার থানা পুলিশ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ