আজকের শিরোনাম :

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট

খালেদা জিয়ার মামলার রায় নিয়ে আদেশ ৩০ সেপ্টেম্বর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৩

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় যুক্তিতর্ক চলবে, নাকি মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে রায়ের দিন ধার্য  হবে, সে বিষয়ে আগামী ৩০ সেপ্টেম্বর আদেশের দিন ধার্য করেছেন আদালত। একইসঙ্গে খালেদা জিয়া ও অন্য আসামি মনিরুল ইসলাম খান এ মামলায় জামিনে থাকবেন কিনা, সে বিষয়েও আদেশ দেবেন আদালত।  

আজ বুধবার (২৬ সেপ্টেম্বর) পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে স্থাপিত পঞ্চম বিশেষ আদালতে এ আদেশ দেন বিচারক আখতারুজ্জামান।

খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতকে  বলেন, ‘আপনি (বিচারক) আমাদের একটি যুক্তিসঙ্গত সময় দেন। আমরা যুক্তিতর্ক উপস্থাপন করে আদালতকে সহযোগিতা করব। মামলার শেষপর্যায় এসে তাড়াহুড়ো করা ঠিক হবে না।’

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালতকে বলেন, ‘আজ (বুধবার) যুক্তিতর্কের জন্য দিন ধার্য আছে। কিন্তু তারা গতানুগতিক আবেদন ও বক্তব্য দিচ্ছেন।’

মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৫ সালে কাকরাইলে সুরাইয়া খানমের কাছ থেকে ‘শহীদ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট’-এর নামে ৪২ কাঠা জমি কেনা হয়। কিন্তু জমির দামের চেয়ে অতিরিক্ত ১ কোটি ২৪ লাখ ৯৩ হাজার টাকা জমির মালিককে দেওয়া হয়েছে বলে কাগজপত্রে দেখানো হয়, যার কোনো বৈধ উৎস ট্রাস্ট দেখাতে পারেনি।

এদিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ