রাইফার মৃত্যু : জামিন পেলেন ৪ চিকিৎসক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০১৮, ১৩:৫৭

চট্টগ্রাম, ২৭ আগস্ট, এবিনিউজ : চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ‘ভুল চিকিৎসা ও অবহেলায়’ সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলায় জামিন পেয়েছেন ৪ চিকিৎসক।

হাইকোর্টের দেওয়া অন্তবর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হওয়ার পর আজ সোমবার সকালে অভিযুক্ত ৪ চিকিৎসক চট্টগ্রামের মহানগর হাকিম আবু সালেম মো. নোমানের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানালে আদালত শুনানি শেষে তাদের জামিন মঞ্জুর করেন।

অভিযুক্ত চিকিৎসকরা হলেন ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেন গুপ্ত, ডা. শুভ্র দেব ও ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী। 

বাদীপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, শুনানি শেষে বিচারক অভিযোগপত্র জমা না দেওয়া পর্যন্ত প্রত্যেক চিকিৎসককে ১০ হাজার টাকা বন্ডে জামিন দিয়েছেন।

গলার ব্যথা নিয়ে গত ২৯ মে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে রাইফাকে ভর্তি করেন বাবা রুবেল খান। চিকিৎসাধীন অবস্থায় ওই রাতেই মারা যায় দুই বছর চার মাস বয়সী রাইফা। চিকিৎসকের অবহেলায় শিশুটির মৃত্যু হয়েছে এই অভিযোগ করেন তার বাবা। পরে ঘটনা তদন্তে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠিত হয়।

ওই কমিটির প্রতিবেদনে বলা হয়, শিশুটির রোগ নির্ণয়, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ প্রয়োগ যথাযথ থাকলেও অভিযুক্ত তিন চিকিৎসক শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশিষ সেন গুপ্ত ও ডা.শুভ্র দেব কর্তব্যে অবহেলা করেছেন। 

এ ঘটনায় ১৮ জুলাই বিকাল ৪টায় অভিযুক্ত তিন চিকিৎসকসহ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে অভিযুক্ত করে চকবাজার থানায় অভিযোগ করেন রাইফার বাবা। দুই দিন পর ২০ জুলাই থানা পুলিশ অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করে।

এ ঘটনায় গত ৯ অগাস্ট সাংবাদিক রুবেল খান হাই কোর্টে এই রিট আবেদন করেন। রিটের শুনানি শেষে উচ্চ আদালত চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের ‘অবহেলা ও ভুল চিকিৎসায়’ শিশু রাফিদা খান রাইফার মৃত্যর ঘটনায় তার পরিবারকে কেন ‘যথাযথ’ ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ