আজকের শিরোনাম :

খিলগাঁওয়ে ৮৫ কোটি টাকার সাপের বিষ উদ্ধার, গ্রেফতার ৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২১, ২১:০৯

রাজধানীর খিলগাঁও এলাকা থেকে ৮৫ কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারসহ ৫ জন আন্তর্জাতিক পাচার চক্রের সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১২। গ্রেফতারকৃতরা হলেন- শফিকুল ইসলাম, জহিরুল হক, মজিবুর রহমান, দুলাল ও মোকলেসুর রহমান।

শুক্রবার (৮ জানুয়ারি) খিলগাঁও তালতলা এলাকার নতুন বাগের বি-ব্লকের একটি বাসায় অভিযান শেষে সাংবাদিকদের এ তথ্য জানান র‍্যাব-১২ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ মশিউর রহমান।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‍্যাব-১২ জানতে পারে রামপুরা থানার এই এলাকায় একটি চক্রের সদস্যরা বিপুল পরিমাণ সাপের বিষ হাতবদল  করছে। এমন তথ্যের ভিত্তিতে আকর্ষিক অভিযান চালানো হয়। এ সময় চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের কাছ থেকে ১২ পাউন্ড সন্দেহ জনক সাপের বিষ, ৬ টি টেস্টিং কিড, সিডি, একটি মেনুয়্যাল উদ্ধার করা। উদ্ধার হওয়া সাপের বিষের আন্তর্জাতিক বাজার মূল্য ১০ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় এর মূল্য ৮৫ কোটি টাকা।

তিনি আরও বলেন, বিষের সঙ্গে পাওয়া মেনিয়্যাল অনুযায়ী এসব ফ্রান্সের তৈরি।  এই বিষ চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে এসেছে। এখানে লিকুইড ও ক্রিস্টাল হিসেবে পেয়েছি। এই চক্রের সদস্যরা মূলত বাহক হিসেবে কাজ করছে। তবে আমরা এই বিষের গন্তব্য জানতে তদন্ত চালিয়ে যাচ্ছি।

মশিউর রহমান বলেন, আমরা জানতে পেরেছি এই বিষের বিভিন্ন ধরনের অবৈধ ব্যবহার রয়েছে। পাশাপাশি মাদক ও ঔষধ তৈরির কাজে ব্যবহৃত হতো।

এগুলো  সাপের আসল বিষ কিনা বা কোনো পরীক্ষা করা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যে সকল প্রমাণ পেয়েছি তাতে সাপের বিষ ধরা হচ্ছে। তবে আমরা সন্দেহজনক বিষ হিসেবে উল্লেখ করছি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ