আজকের শিরোনাম :

একুশে আগস্ট মামলায় বাবরের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০১৮, ১৮:৩৭

ঢাকা, ১৭ আগস্ট, এবিনিউজ : রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে ২০০৪ সালের ২১ আগস্ট বর্বরোচিত ও নৃশংস গ্রেনেড হামলা মামলার অন্যতম আসামি বিএনপি নেতা সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত রয়েছে। রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে একুশে আগষ্টের ঘটনায় দায়েরকৃত পৃথক মামলায় একই সঙ্গে বিচার চলছে। মামলায় এ পর্যন্ত ৪৪ আসামির পক্ষে যুক্তিতর্ক পেশ শেষ হয়েছে। 

গতকাল মঙ্গলবার ছিল এ মামলার যুক্তিতর্ক পেশের ১০৯তম দিন। বাবরের পক্ষে গতকাল মঙ্গলবার পঞ্চম দিনের মতো যুক্তিতর্ক পেশ করেছেন তার আইনজীবী নজরুল ইসলাম। এর মাধ্যমে আসামিপক্ষে যুক্তিতর্ক পেশ শেষ হয়। আগামি ২৭, ২৮ ও ২৯ আগস্ট মামলার পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান, আকরাম উদ্দিন শ্যামল. অ্যাডভোকেট ফারহানা রেজা, আমিনুর রহমান প্রমূখ উপস্থিত ছিলেন। 

প্রসিকিউশনের সদস্য অ্যাডভোকেট আমিনুর রহমান বলেন, আসামিপক্ষ এ মামলার রাষ্ট্রপক্ষের সাক্ষী আবদুল আজিজ সরকার (পিডব্লিও-৮২) ও রেজাউর হাসানের (পিডব্লিও-৯১) সাক্ষ্য থেকে যুক্তিতর্ক পেশ করেন। আসামী পক্ষকে তাদের যুক্তিতর্ক সুনির্দিষ্ট করে উপস্থাপনে তাগিদ দেয় আদালত। ২১ আগস্টের ঘটনায় পৃথক মামলায় মোট আসামির সংখ্যা ৫২ জন। এর মধ্যে ৩ জন আসামির অন্য মামলায় মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় তাদেরকে মামলা থেকে বাদ দেয়া হয়েছে। এই ৩ আসামি হলেন- জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, জঙ্গি নেতা মুফতি হান্নান ও শরীফ সাহেদুল আলম বিপুল। এখন ৪৯ আসামির বিচার চলছে। এর মধ্যে এখনো তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৮ জন পলাতক। বাবর, আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন আসামি কারাগারে ও ৮ জন জামিনে রয়েছেন। এ মামলায় রাষ্ট্রপক্ষে ২২৫ জন সাক্ষ্য দেয়। গত বছরের ৩০ মে মামলার তদন্ত কর্মকর্তা (আইও) সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহার আকন্দের জেরা শেষের মধ্য দিয়ে সাক্ষ্যগ্রহণ শেষ হয়। বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও দলীয় নেতাকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ পাঁচ শতাধিক আহত হন। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পতœী আইভি রহমান। তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অনেক নেতা এই গ্রেনেড হামলা থেকে বেঁচে যান। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচন্ড শব্দে তার শ্রবণশক্তি আঘাতপ্রাপ্ত হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ