গ্রেপ্তার বা ওয়া‌রেন্ট সংক্রা‌ন্ত আইজিপি'র আদেশ স্রেফ গুজব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২০, ০৯:৫০ | আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ১০:০৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ডক্টর বেনজীর আহমেদের একটি আদেশ ছড়িয়ে পড়েছে। যেখানে আসামি গ্রেপ্তার থেকে বেশকিছু আদেশ আছে। 

তবে এটি স্রেফ গুজব। এর কোনো ভিত্তি নেই বলে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে নিশ্চিত করা হয়েছে।

শুক্রবার (২৭ নভেম্বর) রাতে হেডকোয়ার্টার্স থেকে এআইজি মিডিয়া সোহেল রানা এ তথ‌্য নিশ্চিত করে বলেন, ‘এটা গুজব। আইজিপি মহোদয় এরকম কোনো আদেশ দেননি।’

তিনি বলেন, প্রকৃতপক্ষে এটি আইজিপির কোনো বার্তা নয়, নিছক গুজব। এ ধরনের গুজ‌বে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছে বাংলাদেশ পুলিশ।

তিনি আরও বলেন, এ ধরনের গুজব ছড়ানো ফৌজদারি অপরাধ। কেউ এ ধরনের অপরাধে জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

ছবি: সংগৃহিত

ফেসবুকে ছড়িয়ে পড়া বার্তাটিতে বলা হচ্ছে-  ‘জনস্বার্থে পোস্ট! (.৫৪ ব্যাতিত) বিনা ওয়ারেন্টে অথবা নোটিস না দিয়ে পুলিশ আপনাকে গ্রেপ্তার করতে পারবে না। গ্রেপ্তারের সময় গ্রেপ্তারের কারণ, গ্রেপ্তারকারী অফিসারের নাম, গ্রেপ্তারের সময় ও স্থান সম্পর্কিত একটি মেমো আপনাকে অথবা আপনার পরিবারকে পুলিশ দিতে বাধ্য। এটা অবশ্যই চেয়ে নিতে হবে, মামলার ক্ষেত্রে এটা গুরুত্বপূর্ণ। গ্রেপ্তার করার সময় ২৪ ঘণ্টার মধ্যে আপনাকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করতে হবে। কোর্ট ছুটি থাকলে সেক্ষেত্রে ম্যাজিস্ট্রেটের আবাসিকে হাজির করতে হবে এবং ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়া অতিরিক্ত একদিনও আপনাকে আটক রাখতে পারবে না। মহিলা পুলিশ ছাড়া কোনোভাবেই, কোনো মহিলাকে তল্লাশী বা গ্রেপ্তার করতে পারবে না। আইন অনুযায়ী পুলিশ লকআপে, আপনাকে শারিরীক বা মানুষীক কোনো প্রকার অত্যাচার বা নির্যাতন করতে পারবে না।
আদেশ ক্রমে...
-আইজিপি ড. বেনজির আহমেদ’।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ