আজকের শিরোনাম :

মানবতাবিরোধী অপরাধ : পটুয়াখালীর ৫ জনের রায় কাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮, ১২:৫৩ | আপডেট : ১২ আগস্ট ২০১৮, ১২:৫৬

ঢাকা, ১২ আগস্ট, এবিনিউজ : মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর ইসহাক সিকদারসহ ৫ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 
 
বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ রবিবার এ দিন ধার্য করেন। 

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। 
 
এর আগে এ মামলায় উভয়পক্ষের যুক্তি তর্ক শেষে গত ৩০ মে যে কোনো দিন রায় দেওয়া হবে মর্মে অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।
 
ইসহাক সিকদার ছাড়া অন্য চারজন হলেন- আবদুল গণি হাওলাদার, আবদুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আবদুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

এর আগে রাষ্ট্র ও আসামিপক্ষের শুনানি শেষে গত ৩০ মে ট্রাইব্যুনাল বলেন, মামলাটির রায় যে কোনো দিন রায় ঘোষণা করা হবে।

২০১৭ সালের ৮ মার্চ পটুয়াখালীর এই ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ১৫ নারীকে ধর্ষণ, আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে এখনো ৮ বীরাঙ্গনা জীবিত আছেন। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউশন।

এ মামলার তদন্ত শুরু হয় ২০১৪ সালের ২৫ নভেম্বর। ১ বছর ৫ মাস ৯ দিন তদন্ত করে ৫০৮ পৃষ্ঠার চূড়ান্ত প্রতিবেদন তৈরি করেন তদন্তকারী কর্মকর্তা সত্যরঞ্জন রায়। মামলার অভিযোগ প্রমাণের জন্য ৫১ জনের জবানবন্দি নেয়া হয়েছে, যারা সাক্ষী হিসেবে ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন।

২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ৫ রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ১ অক্টোবর তাদের গ্রেফতার করা হয়। ২০১৬ সালের ১৩ অক্টোবর এই ৫ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। এর ভিত্তিতে ১৩ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউশন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ