বিতর্কিত প্রজ্ঞাপন: জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালককে শোকজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২০, ১৮:১৪ | আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ২২:০৩

সরকারি বিধি অনুযায়ী নয়, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম নিজের নিয়মে অফিস চালাতে তার প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ড্রেস কোড নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করেছেন। এই ঘটনায় তাকে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ৩ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার উপসচিব শারমিন আক্তার জাহান (পার ২) স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়। স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান কালের কণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে তিনি লিখেছেন, অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মেনে চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।

এই বিজ্ঞপ্তির একটি কপি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই এর পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন। কেউ বলেছেন, এটি তার এখতিয়ার বহির্ভুত, আবার কেউ তাকে সমর্থন করে বলেছেন, ভালোই তো।

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হিসেবে এমন বিজ্ঞপ্তি দিতে পারেন কি-না এ বিষয়ে ডা. আবদুর রহিম বলেন, আমি আমার অফিসের জন্য নির্দেশ দিয়েছি। আমাদের দেশ মুসলিম কান্ট্রি, আমাদের দেশে আমাদের অফিসে যদি এভাবে সজ্জিত হয় আমার কাছে ভালো লাগবে।

সরকারি এ কর্মকর্তা নিজস্ব ক্ষমতাবলে অর্থাৎ প্রতিষ্ঠানের প্রধান হিসেবে পুরুষ-মহিলা উভয়কে টাখনুর ওপর ও নিচে পোশাক পরিধান এবং পর্দা মেনে চলার নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি জারি করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তার এ বিজ্ঞপ্তটি নিয়ে নানা আলোচনা ও সমালোচনা চলছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ