আজকের শিরোনাম :

গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপনের রায় বাস্তবায়ন না হওয়ায় রুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮, ২১:৩৫

ঢাকা, ০৭ আগস্ট, এবিনিউজ : সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপনে হাইকোর্টের রায় বাস্তবায়ন না হওয়ায় স্বরাষ্ট্র সচিব, আইজিপি এবং বিআরটিএ’র চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেন।

আদালতের রায় প্রতিপালন না হওয়ায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার কার্যক্রম শুরু করা হবে না এবং আদালত অবমাননার অভিযোগে কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না তা রুলে জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইজিপি ও বিআরটিএ’র চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়ন না হওয়ার আদালত অবমাননার অভিযোগের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এই রুল জারি করেন বলে জানান আইনজীবী ব্যারিস্টার মো. আব্দুল মুনতাকিম।

২০০৭ সালের ১১ ডিসেম্বর রাজধানীর ধানমণ্ডি এলাকায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ঢাকা সিটি কলেজের ছাত্রী সাদিয়া আফরিন সুচি (২২)। এই মৃত্যুর ঘটনায় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের আলোকে স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট রুল জারি করেন।

পরে ২০০৮ সালের ১০ মার্চ বিচারপতি এবিএম খায়রুল হক (পরবর্তীকালে প্রধান বিচারপতি) ও বিচারপতি আবদুল আউয়ালের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দেন।

রায়ে প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন করতে বলা হয়। ওই রায়ে বলা হয়, আগামী এক বছরের মধ্যে দেশের সব গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন এবং কেন্দ্রীয়ভাবে তা পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে। সব ট্রাফিক হেডকোয়ার্টারে গতি নিয়ন্ত্রক মনিটরিং ব্যবস্থা স্থাপন করতে হবে। আর একই সময়ের মধ্যে যেসব গাড়িতে ওই নিয়ন্ত্রক যন্ত্র স্থাপন করা হবে না তার মালিকদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুলিশ।

এ ব্যবস্থা কার্যকর করতে সংস্থাপন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নিয়োগের ব্যবস্থা করতে এবং প্রয়োজনীয় অর্থ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এ ছাড়া এসব মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ মন্ত্রণালয়কে আদেশ কার্যকর করতে ও বিআরটিএকে সব ধরনের সহায়তা দেয়ারও নির্দেশ দেয়া হয়।

কিন্তু হাইকোর্টের রায়ের ১০ বছর পরেও প্রতিটি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র বসানের নির্দেশ বাস্তবায়ন না হওয়ায়  স্বরাষ্ট্র সচিব, আইজিপি ও বিআরটিএ’র চেয়ারম্যনের বিরুদ্ধে হাইকোর্ট আজ আদালত অবমাননার রুল জারি করলেন আদালত।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ