আজকের শিরোনাম :

অস্ট্রেলিয়ায় ১০৮ তিমির প্রাণ বাঁচালেন উদ্ধারকর্মীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৫

অস্ট্রেলিয়ার উপকূলে আটকা পড়া শত শত তিমির মধ্য থেকে মোট ১০৮টিকে সাগরে ফেরত পাঠিয়েছেন উদ্ধারকারীরা। সমুদ্র বিশেষজ্ঞদের ধারণা তাসমানিয়ার পশ্চিম উপকূলে আর কোনো জীবিত তিমি আটকা পড়ে নেই। তবে ওই উপকূলে মারা যাওয়া শত শত তিমির মরদেহ নিয়ে কী করা হবে তানিয়ে নতুন আশঙ্কা তৈরি হয়েছে। 

গত কয়েক দিনে অস্ট্রেলিয়ার তানজানিয়ার উপকূলে আটকা পড়ে প্রায় ৩৫০টি তিমির মৃত্যু হয়েছে। রেকর্ড সংখ্যায় মারা যাওয়া এই প্রাণীগুলো মূলত পাইলট তিমি। বিপুল সংখ্যক এই প্রাণীগুলোর মরদেহ নিয়ে বিপাকে পড়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ। শুক্রবার পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো ১৫টি তিমিকে সাগরে সমাহিত করা হয়েছে। এই প্রক্রিয়া সফল হলে বাকিগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

শনিবার তাসমানিয়া কর্তৃপক্ষের এক বিবৃতিতে বেঁচে থাকা ১০৮টি তিমিকে সাগরে ফেরত পাঠানোর কথা নিশ্চিত করা হয়েছে। পাঁচ দিন ধরে উদ্ধারকারী দলের কঠোর পরিশ্রমের ফলে এসব তিমির প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে বলে ওই বিবৃতিতে দাবি করা হয়েছে।

সরকারি ওই বিবৃতিতে বলা হয়েছে, তিমির মরদেহগুলো সরানোর উদ্যোগ শুরু হয়েছে। তবে এতে বেশ কয়েকদিন সময় লাগতে পারে। আর তা বাতাস, স্রোত এবং অন্যান্য পরিস্থিতির ওপর নির্ভর করবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ