আজকের শিরোনাম :

৫ বছরে বিদেশ সফরে মোদির ব্যয় ৫১৭ কোটি টাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১০:৩০

২০১৫ সাল থেকে ২০২০ এই ৫ বছরে বিশ্বের ৫৮টি দেশ সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির এই বিদেশ সফরের পেছনে সরকারের খরচ হয়েছে ৫১৭ কোটি টাকা।

গতকাল মঙ্গলবার রাজ্যসভায় প্রধানমন্ত্রীর বিদেশ সফর বাবদ খরচের বিষয়টি লিখিত ভাবে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, ২০১৫ সালের পর মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ায় ৫ বার গিয়েছেন নরেন্দ্র মোদি। এছাড়াও গিয়েছেন চীন, সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাতের মতো মোট ৫৮টি দেশে। ওইসব সফরের জন্য মোট খরচ হয়েছে ৫১৭.৮২ কোটি টাকা।

গত বছরের নভেম্বরে শেষবার বিদেশ সফর করেছেন মোদি। ব্রিক্সের সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন ব্রাজিলে। নভেম্বরের প্রথম দিকে গিয়েছিলেন থাইল্যান্ড। তারপর বিশ্বে মহামারী দেখা দিলে আর বাইরে যেতে পারেননি তিনি।

এদিকে ২০১৮ সালে জানানো জানিয়েছিল, ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর বিদেশ সফরের জন্য খরচ হয়েছে ২০০০ কোটি টাকা। ওই খরচের মধ্যে রয়েছে বিমান ভাড়া, বিমানের রক্ষণাবেক্ষণের খরচ ও হোটেলের খরচ।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিংয়ের দেওয়া তথ্য অনুযায়ী, মোদির বিমানের রক্ষণাবেক্ষণের জন্য খরচ হয়েছে ১,৫৮৩ কোটি টাকা, বিমান ভাড়া করার জন্য খরচ ৪২৯.২৫ কোটি। এই খরচ ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ৩ ডিসেম্বর পর্যন্ত। ওই সময়ে হোটেল খরচ হয়েছে ৯.১১ কোটি টাকা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ