আজকের শিরোনাম :

জম্মু-কাশ্মিরের জন্য ১ হাজার ৩৫০ কোটির প্যাকেজ ঘোষণা ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৮

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের জন্য ১ হাজার ৩৫০ কোটির প্যাকেজ ঘোষণা করেছে ভারত। এর আওতায় আগামী এক বছরের জন্য পানি ও বিদ্যুৎ বিলের ৫০ শতাংশ ছাড় পাবেন স্থানীয় বাসিন্দারা। আর ব্যবসার জন্য যারা ব্যাংক ঋণ নিয়েছেন, আগামী ৬ মাসের জন্য তাদের প্রত্যেককে সুদের ওপর ৫ শতাংশ করে ছাড় দেওয়া হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

শনিবার ভারত শাসিত জম্মু-কাশ্মিরের জন্য অতিরিক্ত ১ হাজার ৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেন সেখানকার লেফটেন্যান্ট গভর্নর (উপ রাজ্যপাল) মনোজ সিনহা। তাতেই উপত্যকার সাধারণ মানুষ, ছোট ও মাঝারি ব্যবসায়ী এবং পর্যটন শিল্পের জন্য একাধিক পদক্ষেপের ঘোষণা করেন তিনি।

মনোজ সিনহা বলেন, জম্মু-কাশ্মিরের জন্য ১ হাজার ৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজে অনুমোদন দিয়েছি আমরা। উপত্যকার ব্যবসায়ী সম্প্রদায় কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। তাদের জন্য এই ঘোষণা করতে পেরে খুশি আমি। এর আওতায় আত্মনির্ভর ভারত প্রকল্প এবং স্থানীয় প্রশাসনের নেওয়া পদক্ষেপের বাইরেও অতিরিক্ত সুযোগ সুবিধা পাবেন তারা। ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত ঋণগ্রহীতাদের কোনো স্ট্যাম্প ডিউটিও দিতে হবে না বলে জানান তিনি।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে মনোজ সিনহা বলেন, চলতি অর্থবছরে বিনা শর্তে ব্যবসায়ী সম্প্রদায়ের ঋণগ্রহীতাদের সুদের ওপর ৫ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আগামী ছ’মাস তারা এই সুবিধা পাবেন। এতে তাদের ভার খানিকটা হলেও লাঘব হবে এবং রোজগারের সুযোগ বাড়বে বলে ধারণা আমাদের।

মনোজ সিনহা বলেন, তাঁত ও হস্তশিল্পের মানুষের জন্য ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ক্রেডিট কার্ডে সর্বোচ্চ খরচের সীমা ২ লক্ষ টাকা পর্যন্ত বেধে দেওয়া হচ্ছে। সুদের উপর ৭ শতাংশ ছাড় পাবেন তারা। ১ অক্টোবর থেকে মহিলা ও অল্পবয়সী ব্যবসায়ীদের জন্য উপত্যকার ব্যাংকগুলিতে বিশেষ ডেস্ক চালু করা হবে। প্রয়োজনে সেখানে তাদের কাউন্সেলিংয়ের ব্যবস্থাও করা হবে বলে জানান তিনি।

তবে ভারত সরকারের এই ঘোষণায় সন্তুষ্ট নন জম্মু-কাশ্মিরের অধিবাসীরা। তাদের যে ক্ষতি হয়েছে এর তুলনায় এ প্যাকেজ খুবই নগণ্য।

জম্মু-কাশ্মির আপনি পার্টির প্রেসিডেন্ট আলতাফ বুখারি বলেন, ৩৭০ ধারা প্রত্যাহার এবং করোনার ধাক্কা, দুইয়ে মিলিয়ে যে পরিমাণ ক্ষতি হয়েছে, সরকারের এই প্যাকেজ তার সামনে কিছুই নয়।

আলতাফ বুখারি আরও বলেন, সব মিলিয়ে ৪০ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে আমাদের। তার সামনে ১ হাজার ৩৫০ কোটি টাকার প্যাকেজ সমুদ্রে এক ফোঁটা জলের চেয়ে বেশি নয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ