ভ্যাকসিন কার্যক্রমে বিভিন্ন দেশকে যোগ দেয়ার আহ্বান ডব্লিউএইচওর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:০২

বিশ্বের ১৭০টির বেশি দেশ নভেল করোনাভাইরাসের বৈশ্বিক ভ্যাকসিন উদ্যোগ ‘কোভ্যাক্স’-এ যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে উল্লেখ করে দেশগুলোকে আজ শুক্রবারের মধ্যেই যোগদানের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। 

ইউএন নিউজের প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিনের সুষ্ঠু ও সময়োপযোগী বণ্টনের প্রতিশ্রুতি দেওয়ার লক্ষ্যে যেসব দেশ এখনো কোভ্যাক্সে স্বাক্ষর করেনি, আজ শুক্রবারের মধ্যে কার্যক্রমে যোগদানের জন্য তাদের অনুরোধ করা হয়েছে

এদিকে, কোভ্যাক্স প্রক্রিয়ার সহ-নেতৃত্ব প্রদান করছে বৈশ্বিক ভ্যাকসিন জোট ‘গ্যাভি’। ডব্লিউএইচওপ্রধান বলেন, ‘যারা এখনো কোভ্যাক্সে যোগ দেয়নি, সেসব দেশগুলোকে নির্দিষ্ট সময়সীমার মধ্যে গ্যাভিতে প্রতিশ্রুতি চুক্তি জমা দেওয়ার জন্য অনুরোধ করছি।’

কোভ্যাক্স পদক্ষেপের মাধ্যমে আগামী বছরের মধ্যে করোনা ভ্যাকসিনের দুই বিলিয়ন (২০০ কোটি) ডোজ সরবরাহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত মাসে এর পোর্টফোলিওতে ৯টি ভ্যাকসিন ছিল এবং মূল্যায়নের অধীনে ছিল আরও ৯টি।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ শুক্রবার পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে তিন কোটি তিন লাখের বেশি মানুষ। তাদের মধ্যে বর্তমানে ৭৩ লাখ ৫৯ হাজার ৬৪২ চিকিৎসাধীন এবং ৬১ হাজার ১৬৩ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছে অনেক মানুষ। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে দুই কোটি ২০ লাখ ২৯ হাজার ৬৪৮ জন সুস্থ হয়ে উঠেছে।
খবর ইউএনবি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ