অ্যাভিজেনের ক্লিনিক্যাল পরীক্ষা সেপ্টেম্বরেই শেষ করবে জাপান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১৯:৩১

প্রাণঘাতি করেনাভাইরাসের চিকিৎসার সম্ভাব্য অ্যান্টি-ফ্লু ড্রাগ অ্যাভিজেনের ক্লিনিক্যাল পরীক্ষা আগামী মাসের মধ্যে শেষ করা যাবে বলে বৃহস্পতিবার আশা প্রকাশ করেছে জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস করপোরেশন।

সিনহুয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ফুজিফিল্ম হোল্ডিংসের সহযোগী সংস্থার উদ্ভাবিত অ্যাভিজেন কোভিড-১৯-এ নতুন করে আক্রান্ত এবং হালকা উপর্সগ আছে এমন রোগীদের সেবায় উপকারী হবে বলে মনে করা হচ্ছে।

কোভিড-১৯-এর রোগীদের চিকিৎসায় এ ওষুধ কার্যকর কি না তা দেখতে গত মার্চ মাসে ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করেছিল ফুজিফিল্ম। তারা আশা করেছিল জুন মাসের মধ্যে পরীক্ষা শেষ করতে পারবে। তবে, দেশেটিতে তখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কম থাকায় তাদের নির্ধারিত ৯৬ জনের তালিকাভুক্তির লক্ষ্য পূরণ করা কঠিন হয়ে পড়ে।

দেশটিতে মে মাসের শেষের দিকে দেশব্যাপী জরুরি অবস্থা পুরোপুরি তুলে দেয়ার পরে সম্প্রতি কোভিড-১৯ টোকিও এবং এর আশেপাশের শহরগুলোতে ছড়িয়ে পড়েছে।

ফুজিফিল্মের প্রেসিডেন্ড ও চিফ অপারেটিং অফিসার কেনজি সুকেনো বলেন, ‘যদিও আমরা পরিকল্পনার চেয়ে বেশি সময় নিয়েছি। তবে, আমরা যত তাড়াতাড়ি পারি সম্ভাব্য ক্লিনিক্যাল পরীক্ষাগুলো সম্পন্ন করব এবং অনুমোদন চাইব।’

আগামী রবিবার ক্লিনিক্যাল পরীক্ষায় শেষ রোগী অংশ নেবেন এবং আগামী মাসে প্রয়োজনীয় সব তথ্য সংগ্রহ করা হবে বলে সংস্থাটির পক্ষে জানানো হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ