৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়া শুরু করেছে আফগানিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১৮:১২

আফগানিস্তানের সরকার তাদের হাতে বন্দি থাকা শেষ ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়া শুরু করেছে। দীর্ঘ বিলম্বিত শান্তি আলোচনা চালিয়ে নেয়ার পথ তৈরি করতে তারা এমনটা করছে। খবর বিবিসির।

আফগান কর্মকর্তারা জানিয়েছে, বৃহস্পতিবার ৮০ জন কারাবন্দিকে মুক্তি দেয়া হয়েছে। বন্দি থাকা এই ৪০০ জনের মধ্যে আফগান ও বিদেশিদের ওপর হামলা চালানো তালেবান সদস্যও রয়েছে।

দীর্ঘ ১৯ বছর ধরে আফগান সরকার ও তালেবানদের মধ্যে যে সংঘাত চলছে, তা অবসানের জন্য আলোচনা শুরুর করার শর্ত হিসেবে বন্দিদের মুক্তির দাবি জানায় তালেবান। সব বন্দিদের মুক্তি দেয়ার কয়েকদিনের মধ্যেই কাতারে শান্তি আলোচনা শুরু হতে পারে।

আফগানিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের অফিস এক টুইট বার্তায় জানিয়েছে, সরাসরি আলোচনা প্রচেষ্টায় গতি দিতে এবং দেশজুড়ে দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির জন্য তাদের মুক্তি দেয়া হচ্ছে।

এর আগে সপ্তাহান্তে আফগান বয়োজ্যেষ্টদের একটি গ্র্যান্ড অ্যাসেম্বলিতে ওই ৪০০ তালেবান বন্দির মুক্তির বিষয়টি অনুমোদন দেয়া হয়। ওই বন্দিদের বিরুদ্ধে বড় ধরনের অভিযোগ থাকায় শুরুতে তাদের মুক্তি দিতে আপত্তি জানিয়েছিল কর্তৃপক্ষ।

বন্দিদের মধ্যে এমন ৪৪ জন জঙ্গি রয়েছে, যাদের নিয়ে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ উদ্বেগ জানিয়েছে। কারণ বেশকিছু হাইপ্রোফাইল হামলায় তাদের সম্পৃক্ততা রয়েছে।

এদিকে ওই বন্দিদের মুক্তি বিশ্বের জন্য একটি ‘বিপদ’ বলে বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি। উল্লেখ্য, মার্কিন নেতৃত্বাধীন হামলায় ২০০১ সালে আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানদের হটিয়ে দেয়া হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ