আজকের শিরোনাম :

বৈরুত বিস্ফোরণের পর লেবাননে করোনায় রেকর্ড সংক্রমণ

  গার্ডিয়ান

১৩ আগস্ট ২০২০, ১১:২২ | অনলাইন সংস্করণ

বৈরুত বন্দরের বিস্ফোরণের পর করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু নতুন করে বেড়ে যাওয়ার তথ্য জানিয়েছে লেবানন সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির পর থেকে দেশে এখন পর্যন্ত ৭ হাজার ১২১ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং আটজন মারা যাওয়ার ঘটনা ঘটেছিল। অথচ বিস্ফোরণের পর মঙ্গলবার একদিনেই ভাইরাসটিতে রেকর্ড সংখ্যক ৩০০ জনের বেশি আক্রান্ত এবং সাতজন মারা যাওয়ার ঘটনা ঘটল।

গত ৪ আগস্টের বিস্ফোরণে অন্তত ১৭১ জন নিহত, প্রায় ছয় হাজার মানুষ আহত এবং প্রায় তিন লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ার পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানীর অনেকগুলো হাসপাতালও ক্ষতিগ্রস্ত এবং তাদের কর্মীরা আহত হয়েছিল। এমন পরিস্থিতিতে তাদের হাজার হাজার মানুষের চিকিৎসা সেবার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র তারিখ জারাসেভিক মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের ব্রিফিংয়ে বলেছিলেন, এত মানুষের বাস্তুচ্যুত হওয়া কভিড-১৯ সংক্রমণের বিস্তারকে ত্বরান্বিত করতে পারে।

ডব্লিউএইচও ৭ আগস্ট লেবাননে জরুরি স্বাস্থ্যের চাহিদা মোকাবেলায় ১৫ মিলিয়ন ডলারের আবেদন করেছিল। দেশটিতে আর্থিক সংকটের কারণে স্বাস্থ্যসেবা খাত এরই মধ্যে চিকিৎসা সরবরাহ ও ওষুধের ঘাটতিতে পড়েছে।

জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয় (ওসিএইচএ) ১০ আগস্টের প্রতিবেদনে বলেছে, বৈরুতের জরুরি পরিস্থিতির কারণে কভিড-১৯ অনেক সতর্কতামূলক ব্যবস্থা শিথিল করার কারণে আগামী সপ্তাহগুলোতে উচ্চতর সংক্রমণের হার এবং বৃহৎ আকারে আক্রান্তের সম্ভাবনা বাড়িয়েছে।

এতে বলা হয়েছে, বিস্ফোরণে তিনটি বড় হাসপাতালসহ ১৫টি মেডিকেল সুবিধার আংশিক বা ভারী কাঠামোগত ক্ষতি হয়েছে। বৈরুতের ৫৫টি প্রাথমিক স্বাস্থ্যসেবাকেন্দ্রের একটি মূল্যায়ন দেখিয়েছে, মাত্র ৪৭ শতাংশ স্বাস্থ্যসেবাকেন্দ্র এখন সম্পূর্ণ রুটিন পরিষেবা সরবরাহ করতে পারে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ