আজকের শিরোনাম :

বৈরুত বিস্ফোরণ : জুলাইয়ে সতর্ক করা হয়েছিল লেবানন সরকারকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২০, ১২:৪৩

অ্যামোনিয়াম নাইট্রেটের সম্ভাব্য বিস্ফোরণ নিয়ে গত জুলাই মাসে লেবাননের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টকে সতর্ক করা হয়েছিল। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, সরকারকে সতর্ক করার দুই সপ্তাহের মধ্যে লেবানের রাজধানী বৈরুতের বন্দরে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের বিস্ফোরণ ঘটে। কমপক্ষে ১৬৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ। এ ছাড়া প্রায় ৬ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, গত ২০ জুলাই লেবাননের রাষ্ট্রীয় নিরাপত্তা বিষয়ক অধিদফতর থেকে প্রেসিডেন্ট মিশেল আউন এবং প্রধানমন্ত্রী হাসান দিয়াবের একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে কী ছিল সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। তবে লেবাননের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা দাবি করেছেন জানুয়ারিতে শুরু হওয়া একটি বিচার বিভাগীয় তদন্তের ফলাফলের সংক্ষিপ্তসার ছিল ওই চিঠিতে। যেখানে অবিলম্বে রাসায়নিকগুলোকে সুরক্ষিত করার তাগিদ দেওয়া হয়েছিল।

ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, এই রাসায়নিকগুলো চুরি করে সেগুলো দিয়ে যে কেউ সন্ত্রাসী হামলা চালাতে পারতো। এ নিয়ে তদন্তের পর একটি চূড়ান্ত প্রতিবেদন সরকারের কাছে পাঠানো হয়েছিল। বলা হয়েছিল যে যদি এটি বিস্ফোরিতে হয় তাহলে এটি বৈরুতকে ধ্বংস করে দেবে।

এদিকে, এ ঘটনার জেরে সাধারণ মানুষের অব্যাহত বিক্ষোভের মুখে দেশটির সরকার প্রধান পদত্যাগের ঘোষণা দিয়েছে। সদ্য পদত্যাগের ঘোষণা দেওয়া লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব আগাম সতর্কতার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি।

এর আগে দেশটির দুজন মন্ত্রী ও ৯ এমপি পদত্যাগ করেন। তাদের অভিযোগ সরকার সুযোগ থাকার পরই কাজ করেনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ