ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮ লাখ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ১০:১৮

ব্রাজিলে এক সপ্তাহের বেশি সময়ে প্রতিদিনই সহস্রাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে মৃতের সংখ্যা ৯৬ হাজার ছাড়িয়ে গেছে। নতুন করে শনাক্ত হয়েছে অর্ধলক্ষেরও বেশি। ফলে করোনা রোগীর সংখ্যা ২৮ লাখ পেরিয়েছে। তবে আক্রান্তদের অর্ধেকের বেশি রোগী সুস্থতা লাভ করেছেন। 

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৯৪ জনের প্রাণ ঝরেছে করোনায়। এতে করে প্রাণহানি বেড়ে ৯৬ হাজার ৯৬ জনে ঠেকেছে। নতুন করে ৫৬ হাজার ৪১১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ২৮ লাখ ৮ হাজার ৭৬ জনে দাঁড়িয়েছে। 

আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। শুধু ব্রাজিলই নয়, করেনার ভয়াবহ ছড়িয়ে পড়েছে গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও। যেখানে পূর্বে তুলনায় ভাইরাসটির দাপট অনেকটা বেড়েছে। 

এমন অবস্থায় করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। কিন্তু অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে রয়েছে যত দুশ্চিন্তা। ফলে, সংকটাবস্থার মধ্যদিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও আর্জেন্টিার মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে। 

এর মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ অবস্থা। যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ