চীনের রহস্যজনক বীজের পার্সেল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-জাপানে!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ০০:৫৫

প্রাণঘাতী ভাইরাস করোনায় প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত ভাইরাসটির তেমন কোনো ভ্যাকসিন আবিস্কারের খবর পাওয়া যায়নি। ২০১৯ সালে ডিসেম্বরে চীনের উহানে প্রথম ধরা পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। এরপর থেকেই চীনের বিরুদ্ধে আসছে নানা অভিযোগ।

এবার সেই তালিকায় যুক্ত হলো আরো একটি অভিযোগ। নতুন এই অভিযোগে বলা হচ্ছে, চীনের থেকে রহস্যজনক বীজ পাঠানো হচ্ছে বিভিন্ন দেশে। জাপানের ভোক্তা কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

জাপানের জাতীয় সংবাদমাধ্যম শনিবার একটি খবরের মাধ্যমে জানিয়েছে, চীন থেকে রহস্যজনক বীজের প্যাকেট আসছে জাপানে। সেগুলো কিসের বীজ কেউ জানে না। মিউরা শহরের বাসিন্দারা এই প্যাকেট পাচ্ছেন বলে অভিযোগ করেন।

তারপর খতিয়ে দেখতেই দেখা যায়, সারা দেশের লোকেরাই এই ধরনের বীজের প্যাকেট পার্সেলের মাধ্যমে পাচ্ছেন। কে পাঠাচ্ছে, কেন পাঠাচ্ছে, এসব কিছুই বোঝার উপায় নেই।

শুধু বোঝা যাচ্ছে, এগুলো চীন থেকে জাপানে এসেছে। সেই কারণেই আরো সন্দেহ দানা বাঁধছে জাপানের প্রশাসনের মনে। আপাতত এই ধরনের বীজ মাটিতে পুঁততে নিষেধ করে দিয়েছে জাপানের প্রশাসন। কারণ তাতে জৈব হামলার রসদ থাকতে পারে বলেও মনে করা হচ্ছে।

জাপানের ইয়োকোহামা প্লান্ট প্রটেকশন স্টেশনের কর্মকর্তারা বলেছেন, জুলাইয়ের শেষ দিক থেকে রহস্যজনক পার্সেল পাওয়ার পর সারা দেশের বাসিন্দারা তাদের সঙ্গে যোগাযোগ করেছে।

শুধু জাপান নয়, গত জুন মাস থেকে একে একে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০টি স্টেট, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে চীনের প্যাকেট করা বীজ পৌঁছে গেছে। যদিও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই বিষয়টি উড়িয়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে, চীন থেকে এভাবে কোনো পার্সেল করা হয়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ