আজকের শিরোনাম :

ভারতে দোকানে বসার অধিকার পেলেন নারী শ্রমিকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০১৮, ১১:৫৪

ঢাকা, ২৪ জুলাই, এবিনিউজ : ভারতের কেরালা রাজ্যে নারীদের একটি ইউনিয়ন সরকারের গিয়েছিল নারী শ্রমিকদের ‘কাজের সময় বসতে পারার অধিকার’ নিশ্চিত করতে। সেই লড়াইয়ে তারা শেষ পর্যন্ত জয়ী হয়েছেন। 

মায়া দেবী বহু বছর ধরে কাজ করতেন একটি কাপড়ের দোকানে। তার কাজ ছিল ক্রেতারা শাড়িসহ যেসব কাপড় দেখতে চায় সেগুলো নামিয়ে তাদের সামনে তুলে ধরা। কিন্তু তার কাজের পুরো এ সময়টাতে তিনি কখনো বসতে পারতেন না। এমনকি দোকানে যখন কোনো খদ্দের থাকত না, তখনও আমাদের বসার অনুমতি ছিল না।

মায়া দেবী আরও জানান, কাজ ফেলে টয়লেটেও যেতে পারতেন না তিনি।

মায়া দেবীর এ অভিজ্ঞতা ভারতে অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কেরালা রাজ্যে যেসব নারী শ্রমিক কাপড়, গহনা কিংবা খুচরো বিক্রেতার দোকানপাটে কাজ করেন তারা বলছেন, দোকান মালিকরা তাদের সহকর্মীর সঙ্গে কথা বলতে দেন না, এমনকি দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকার কারণে তারা যদি দেয়ালে হেলান দিতে চান তাতেও মালিকরা ক্ষুব্ধ হন।

তারা এও অভিযোগ করেছেন যে, এসব নিয়ম-কানুন ভঙ্গ করা হলে তাদের বেতন থেকে অর্থ কেটে নেওয়া হয়।

দোকানপাটের নারী শ্রমিকদের জন্য একসময় এসব নিয়ম-কানুন এত ব্যাপক হয়ে উঠে যে তারা তাদের ‘বসার অধিকারের’ জন্য লড়াই করতে শুরু করেন।

আন্দোলনের মুখে কেরালা সরকারের পক্ষ থেকে গত ৪ জুলাই ঘোষণা করা হয় যে তারা এসংক্রান্ত শ্রম আইনের সংশোধন করবেন যাতে নারী শ্রমিকরা তাদের কাজের সময় বসতে পারেন।
সূত্র : বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ