আজকের শিরোনাম :

গ্রিসে ছড়িয়ে পড়ছে দাবানল : নিহত ২০

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০১৮, ১০:৩৩

ঢাকা, ২৪ জুলাই, এবিনিউজ : গ্রিসে ভয়াবহ দাবানলে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। শত শত দমকল কর্মী কাজ করেও দাবানল নিয়ন্ত্রণে আনতে পারেনি। ক্রমেই তা ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সহযোগিতা চেয়েছে গ্রিস সরকার। রাজধানী এথেন্সের কাছে অবস্থিত বাড়িঘর ছেড়ে যাচ্ছে মানুষ। 

কর্মকর্তারা জানিয়েছেন, একটি নৌকায় আগুন ধরে যাওয়ার পর ১০ পর্যটক সেখান থেকে পালিয়ে যান। তাদের খোঁজে উদ্ধার অভিযান চলছে।

দাবানল নেভাতে ৬ শতাধিক দমকলকর্মী ও ফায়ার সার্ভিসের ৩শ গাড়ি অংশ নিচ্ছে। এর মধ্যে দাবানল নেভাতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সহায়তা চেয়েছে গ্রিস। ইতোমধ্যেই সাইপ্রাস ও স্পেন সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিয়েছে।

কালো ধোঁয়ার কারণে প্রধান প্রধান মহাসড়কগুলো বন্ধ করে দিতে হয়েছে। প্রচণ্ড আগুনের কারণে বিমানের ফ্লাইটও বাধাগ্রস্ত হচ্ছে। এদিকে পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

সিনিয়র দমকলকর্মী অ্যাকিলিস জোভারাস বলেন, পরিস্থিতি বেশ ভয়াবহ। ঘরবাড়ি বন্ধ করে এখানে থেকে সরে পড়া উচিত মানুষজনের। এত ধোঁয়া দীর্ঘ সময় ধরে মানুষজন সহ্য করতে পারবে না।

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস বলেছেন, এ আগুন নিয়ন্ত্রণে রাখতে আমরা সাধ্যানুযায়ী চেষ্টা করে যাচ্ছি।

বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে তিনি বলেন, যেটা আমাদের উদ্বিগ্ন করে তুলছে সেটা হচ্ছে একই সময় বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

এর আগে ২০০৭ সালে ভয়াবহ দাবানলে দেশটিতে ৬০ জন নিহত হয়েছিল। মূলত গ্রিসের দক্ষিণাঞ্চলীয় এলাকায় লাগা ওই আগুনে বন ও আবাদি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ