আজকের শিরোনাম :

আফগানিস্তানে গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলা : নিহত ১১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুলাই ২০২০, ০৯:১৬

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়েছে তালেবান যোদ্ধারা। কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় ১১ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হয়েছে। 

সোমবার সামানগান প্রদেশের রাজধানী আয়বাকে জাতীয় নিরাপত্তা সংস্থার (এনডিএস) কার্যালয়ে এ হামলার দায় স্বীকার করেছে তালেবান। আফগানিস্তানের মূল গোয়েন্দা সংস্থা হলো এনডিএস। 

প্রাদেশিক সরকারের মুখপাত্র মো. সেদিক আজিজি বলেন, ‘এটা একটি জটিল হামলা, যার শুরু হয় গাড়ি বোমা বিস্ফোরণের মধ্য দিয়ে।’

তিনি জানান, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘাতে চার বন্দুকধারী নিহতের মধ্য দিয়ে এটি শেষ হয়।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ১১ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। প্রাদেশিক স্বাস্থ্য মহাপরিচালক খলিল মুসাদেক জানিয়েছেন, এই হামলায় শিশুসহ ৪৩ বেসামরিক নাগরিক এবং নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

হামলার নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তার অভিযোগ, আলোচনা শুরুর আগে নিজেদের হাত শক্তিশালী করতে চাইছে তালেবান।

বন্দি বিনিময় নিয়ে তালেবান ও সরকারের মধ্যে মতবিরোধের জের ধরে গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। গত ফেব্রুয়ারিতে  তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আফগান অভ্যন্তরীণ আলোচনা শুরুর আগে পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দিতে হবে। পাশাপাশি তালেবানদের তরফ থেকেও এক হাজার সরকারি বন্দিকে মুক্তি দেওয়ার কথা রয়েছে চুক্তিতে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ