আজকের শিরোনাম :

অস্ট্রেলিয়ার করোনা ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২০, ১৫:০৯

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে করোনাভাইরাসের আরও একটি সম্ভাব্য ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। ব্রিসবেনে ১২০ স্বেচ্ছাসেবীর শরীরে এর প্রথম ডোজ প্রয়োগ করা হবে। ভ্যাকসিনটি তৈরি করেছেন ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষকরা। 

সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে অস্ট্রেলিয়ার এবিসি নিউজ।

ট্রায়ালের অংশ হিসেবে প্রতি চার সপ্তাহ পর ইনজেকশনের মাধ্যমে স্বেচ্ছাসেবীদের শরীরে দুই ডোজ করে ভ্যাকসিন দেওয়া হবে। গবেষকরা এ নিয়ে পর্যালোচনা করবেন এবং স্বেচ্ছাসেবীদের এক বছর পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হবে। তবে আগামী সেপ্টেম্বরের শেষ নাগাদ ট্রায়ালের প্রাথমিক ফল মিলবে বলে আশা করা হচ্ছে।

ভ্যাকসিনটির এই হিউম্যান ট্রায়ালকে কুইন্সল্যান্ডের জন্য একটি রোমাঞ্চকর দিন হিসেবে আখ্যায়িত করেছেন রাজ্যটির প্রিমিয়ার আনাস্টেসিয়া প্যালাস্কজুক। ভ্যাকসিনটি দ্রুত উদ্ভাবনে ইতোমধ্যেই এ সংক্রান্ত গবেষণার পেছনে ১০ মিলিয়ন ডলার ব্যয় করেছে কুইন্সল্যান্ডের কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ায় আরও একাধিক করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করছেন গবেষকরা। এর মধ্যে ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের গবেষক ও স্বেচ্ছাসেবীদের নিয়েই আরও একটি ভ্যাকসিন উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বিশ্বজুড়ে শতাধিক ভ্যাকসিন ক্যান্ডিডেন্ট প্রাক-ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। তবে ট্রায়ালের বিভিন্ন ধাপে থাকা কোনো ভ্যাকসিনই এখন পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে বাণিজ্যিক ব্যবহারের অনুমোদন পায়নি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ