আজকের শিরোনাম :

অক্সফোর্ডের করোনার প্রতি ডোজ টিকার দাম ১ কাপ কফির দামের সমান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২০, ১১:১৩

মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে সবথেকে এগিয়ে থাকা ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরেই গুরুতর অসুস্থদের জন্য মিলবে তাদের ভ্যাকসিন। ইকোনমিস্টের প্রতিবেদন থেকে জানা গেছে, এই টিকার প্রতিটি ডোজ তৈরির খরচ মোটামোটি এক কাপ কফির দামের সমান।

অক্সফোর্ডের টিকা বিশ্বে দ্রুত সরবরাহের জন্য সাপ্লাই চেইন তৈরি করছে যুক্তরাজ্যের ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, পরিপূর্ণ অনুমোদন পেতে টিকার একাধিক পরীক্ষা লাগবে। তবে আগামী বছরের শুরুতেই এর পূর্ণ অনুমোদন পাওয়ার সম্ভাবনা আছে।

অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী প্যাসকল সারিওট বলেন, এরই মধ্যে ২০০ কোটি ডোজ টিকা তৈরির অর্ডার পেয়েছেন তারা। প্রতি ডোজ টিকার দাম এক কাপ কফির দামের সমান হতে পারে। এ টিকা এক বছর পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দেবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগস্ট বা সেপ্টেম্বরে এর ফল জানা যাবে এবং অক্টোবরেই ভ্যাকসিন সরবরাহ শুরু করা যাবে।

যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান কেট বিনহ্যাম বলেছেন, টিকা তৈরির ক্ষেত্রে অক্সফোর্ড অনেক এগিয়ে।

এ টিকা তৈরিতে অক্সফোর্ডের গবেষকদের নেতৃত্ব দিচ্ছেন অধ্যাপক সারাহ গিলবার্ট। একই ধরনের ভাইরাসের ক্ষেত্রে আগে যে ওষুধ কার্যকর হয়েছিল, তার ওপর ভিত্তি করেই এ টিকা তৈরির কাজে নামেন তারা। গত এপ্রিলে যুক্তরাষ্ট্রে এ টিকার পরীক্ষা শুরু হয়। এরপর গত জুন থেকে দক্ষিণ আফ্রিকায়ও এর পরীক্ষা চলছে।

করোনা মহামারি থেকে বিশ্ববাসীকে বাঁচাতে টিকা তৈরির জোর প্রতিযোগিতা চলছে। কোন কোম্পানি আগে টিকা আনবে, তা নিয়েও চলছে নানা তৎপরতা। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থাও মনে করছে করোনার টিকার ক্ষেত্রে অক্সফোর্ডই এগিয়ে রয়ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ