বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত ১ কোটি ১৫ লাখ ছাড়িয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ১৭:১৮

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ৯২ হাজার ২৫৯ জন। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৪৮৭ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৬ লাখ ২৮ হাজার ২৮৪ জন এবং মারা গেছেন ৬৫ হাজার ৪৮৭ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে ওঠে এসেছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ লাখ এবং মারা গেছেন ১৯ হাজার ৬৯৩ জন। গত রবিবার এক দিনে সর্বোচ্চ ২৪ হাজার ৯১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

এদিকে, চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের মোট সংখ্যা ৬ লাখ ৮৬ হাজার ৮৫২ জনে পৌঁছেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৯ লাখ ৩৫ হাজার ৭১৬ জন রোগী শনাক্ত হয়েছেন এবং ১ লাখ ৩০ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে।

করোনার ছোবল থেকে বেরিয়ে আসতে যদিও ইউরোপীয় বিভিন্ন দেশ লকডাউন নিষেধাজ্ঞা শিথিল করা এবং দোকান ও রেস্তোরাঁ পুনরায় চালু করা শুরু করেছে। তবে, ব্রাজিল, ভারত, রাশিয়া এবং অস্ট্রেলিয়ায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে, লকডাউন বিধিনিষেধ ওঠে যাওয়ায় তিন মাসেরও বেশি সময় পরে ইংল্যান্ডে কয়েক মিলিয়ন মানুষ বাড়ির বাইরে বেরিয়ে এসেছে। এছাড়া ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ তাদের নিষেধাজ্ঞা শিথিল করেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ পরিস্থিতি

বাংলাদেশে গত এক দিনে আরও ৪৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া নতুন করে ৩২০১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

সোমবার নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এসব তথ্য জানান। 

তার দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ২০১টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২৪৫টি। এ পর্যন্ত মোট নমুনা নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ লাখ ৬০ হাজার ৩৬০টি।

নতুন ৪৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো দুই হাজার ৯৬ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ২০১ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক লাখ ৬৫ হাজার ৬১৮ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৫২৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭৬ হাজার ১৪৯ জন।

পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৪৭ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। তবে সাম্প্রতিক সময়ে দেশে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

 এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ