আজকের শিরোনাম :

চীন বিশ্বে প্লেগ রোগ নিয়ে এসেছে: ট্রাম্প

  আনন্দবাজার পত্রিকা

০৩ জুলাই ২০২০, ১৯:৪৪ | অনলাইন সংস্করণ

আবারো চীনের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষোভ ঝেড়ে বলেছেন, চীন আবার একটা প্লেগ রোগ নিয়ে এসেছে পৃথিবীতে। যার ভুক্তভোগী হতে হচ্ছে গোটা পৃথিবীকে।

বৃহস্পতিবার (২ জুলাই) হোয়াইট হাউসের গ্র্যান্ড ফোয়েরে ‘স্পিরিট অফ আমেরিকা শোকেস’ নামে একটি অনুষ্ঠানে এভাবেই নিজের ক্ষোভের কথা প্রকাশ করেন ট্রাম্প।

এ সময় ট্রাম্প বলেন, এমনটা হওয়ার কথা ছিল না কিন্তু তাই হয়েছে। চিন একটা প্লেগ রোগ নিয়ে এসেছে পৃথিবীতে। ওরাই বিশ্বে রোগটাকে ফিরে আসতে দিয়েছে।

তিনি আরো বলেন, আমেরিকা যখন বেইজিংয়ের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তিটা করে, ঠিক সেই সময়েই চীন এই কাজটা করল। সেই চুক্তি স্বাক্ষরের কলমের কালিও শুকোয়নি। আর তখনই প্লেগ ফিরিয়ে আনল চীন।

প্লেগে বিশ্বে বহু মানুষের মৃত্যুর ঘটনার কথাই ট্রাম্প মনে করিয়ে দিতে চেয়েছেন এই করোনা পরিস্থিতিতে। গত ডিসেম্বরে চীনের উহান প্রদেশে উৎপত্তির পর যা ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। এই ভয়ঙ্কর ভাইরাসের হানাদারিতে ইতিমধ্যেই বিশ্বে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১০ লাখেরও বেশী মানুষ। মৃত্যু হয়েছে ৫ লাখেরও বেশি মানুষের। করোনায় মৃতের সংখ্যায় বিশ্বে আমেরিকাই এখন এক নম্বরে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ