আজকের শিরোনাম :

ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্লাক বক্স তদন্তে সহায়ক নয় : ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২০, ১২:৪৯

তেহরানের কাছে ভুলবশত ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত ইউক্রেনের বিমানের ব্লাক বক্স ‘তদন্তে সহায়ক হবে না’। তবে বাইরের কোন দেশ বা সংস্থাকে ব্লাক বক্স হস্তান্তরে ইরান সম্মত রয়েছে। ইরানের রাষ্ট্রীয় মিডিয়ায় শনিবার এ কথা বলা হয়।

ইউক্রেনের ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স জেটলাইনারের ফ্লাইট ৭৫২ গত ৮ জানুয়ারি তেহরান বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই মিসাইলের আঘাতে বিধ্বস্ত হয়।

রাষ্টীয় মালিকানাধীন নিউজ এজেন্সি ইরনা (আইআরএনএ) ইরানের পররাষ্ট্র উপমন্ত্রী মোহসেন বাহারভান্তের বক্তব্য উদ্ধৃত করে জানায়, ‘তদন্ত প্রায় শেষ হয়েছে এবং ব্লাক বক্সের তথ্য তদন্তের জন্য সহায়ক নয়, আমরা তৃতীয় কোন দেশ অথবা বিদেশী সংস্থাকে ব্লাক বক্স হস্তান্তরে প্রস্তুত রয়েছি।’

বিমান বিধ্বস্ত হওয়ার পরপরই বেসামরিক কর্তৃপক্ষ দাবি করে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং বিমানটি গুলি করে ভূপাতিত করা হয়েছে এই দাবি প্রত্যাখ্যান করে।

ইরান বলেছে ,ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্লাক বক্স তদন্তে সহায়ক হয়নি। তবে ইরানিয়ান সামরিক বাহিনী ১১ জানুয়ারি স্বীকার করে ‘মানুষের ভুলের’ কারণে বিমানটি ভূপাতিত হয়েছে। এতে বিমানের ১৭৬ জন যাত্রী প্রাণ হারায়, তদের বেশিরভাগ কানাডা ও ইরানের নাগরিক, অনেকে দ্বৈত নাগরিক।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ