আজকের শিরোনাম :

সংবিধান রক্ষার আহবান মার্কিন সশস্ত্র বাহিনীর প্রধানদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২০, ২১:০৮ | আপডেট : ০৫ জুন ২০২০, ২১:১১

যুক্তরাষ্ট্রে চলমান পরিস্থিতিতে সেনাবাহিনীর সর্বোচ্চ পদাধিকারীর কাছ থেকে স্মারকলিপি পেয়েছেন দেশটির সশস্ত্র বাহিনীগুলোর প্রধানরা। এতে মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি সশস্ত্র বাহিনীর প্রধানদের দেশ, জাতি ও সংবিধানের প্রতি তাদের দায়িত্বের কথা মনে করিয়ে দেন। বলেন, প্রতিটি মার্কিন সেনা সংবিধান রক্ষা ও মার্কিন জনগনকে সেবা দেয়ার শপথ নিয়ে দায়িত্ব শুরু করেছেন। তাদেরকে তাদের এই শপথের কথা মনে রাখতে হবে।

স্মারকে সংবিধানের, সকল মানুষই সমান এ কথা তুলে ধরেন তিনি। এতে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া সকল পুরুষ, নারী, ধর্ম ও বর্নের মানুষ সমান। আমরা সবাই আমেরিকান জনগণ ও তাদের রক্ষায় নেয়া শপথের জন্য নিজেদের সমর্পন করেছি। স্মারকলিপিতে দেখা যায় এটি গত ২ জুন লেখা হয়েছিলো।

এদিনই হোয়াইট হাউজের সামনে একটি বিক্ষোভ থামাতে পুলিশ আন্দোলনকারীদের ওপর চরাও হয়েছিলো। পিপার বল হামলা চালিয়ে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়া হয়।

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। দেশজুড়ে রাস্তায় বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। ঘটছে কিছু সহিংসতাও। এমন অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামানোর কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তবে গত বুধবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার প্রেসিডেন্ট ট্রাম্পের এমন সিদ্ধান্তের বিরোধিতা করেন। আন্দোলন নিয়ন্ত্রণে সেনা নামানো যখন আলোচনায় তখনই বাহিনীর সর্বোচ্চ পদাধিকারীর কাছ থেকে এমন বার্তা আসলো।

মিলির ওই বার্তায় তিনি যৌথ বাহিনীর সেনাদের উদ্দেশ্যে বলেন, তারা প্রাদেশিক সরকারের অধীনে কাজ করেন, প্রেসিডেন্টের অধীনে নন। তাদের প্রধান কাজ মার্কিন জনগনের জীবন, মাল রক্ষা করা ও দেশে শান্তি ও মানুষের নিরাপত্তা নিশ্চিত করা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ