আজকের শিরোনাম :

করোনায় যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ১,০২১ জনের মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২০, ১৩:০৮

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস মহামারিতে নতুন করে আরো ১ হাজার ২১ জন প্রাণ হারিয়েছে।  বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় শুক্রবার ০০৩০ টা) জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। 

বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, এনিয়ে দেশটিতে কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৮ হাজার ১২০ জনে দাঁড়ালো। বৈশ্বিক এ মহামারিতে মৃতের সংখ্যার দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮ লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে এ ভাইরাস থেকে প্রায় ৪ লাখ ৮৫ হাজার মানুষ সুস্থ্য হয়ে উঠেছে।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ও মৃতের দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ফলে দেশটিতে মৃতের ও আক্রান্তের সংখ্যা বিশ্বের অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি।

তবে ফ্রান্স, ইতালি ও স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু হার কম।

ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির গবেষকদের মতে, ২৭ জুন নাগাদ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১ লাখ ২৭ হাজারে দাঁড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। মহামারি সংক্রান্ত ৯ টি মডেল থেকে তারা দেশটিতে করোনায় মৃত্যুর এ চূড়ান্ত ধারণা দেন।

যুক্তরাষ্ট্রে এ মহামারি ভাইরাস ছড়িয়ে পড়ার গতি মধ্য-এপ্রিলের পিকের তুলনায় কিছুটা কমে আসলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভাইরাসটি ছড়ানো নিয়ে এখনো উদ্বিগ্ন। তারা বলছেন, গত সপ্তাহে ছড়িয়ে পড়া বর্ণবাদ বিরোধী ব্যাপক বিক্ষোভের কারণে আগামী সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা নতুন করে আরো অনেক বেড়ে যেতে পারে।

এদিকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আরোপ করা লকডাউন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো শিথিল করা শুরু করেছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ