তুলে নেওয়া হয়েছে ভারত সফরের নিষেধাজ্ঞা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ০১:০২

স্বাস্থ্যসহ জরুরি কিছু খাতে বিদেশি নাগরিকদের ভিসা ও ভারত সফর সংক্রান্ত নিষেধাজ্ঞায় ছাড় ঘোষণা করেছে ভারত সরকার। এই সুবিধা ভোগ করবেন বিজনেস ভিসার অধিকারী (ক্রীড়াক্ষেত্রে বি-৩ ভিসা ছাড়া) বিদেশি ব্যবসায়ীরাও, যারা নন-শিডিউলড কমার্শিয়াল বা চার্টার্ড ফ্লাইটে ভারতে যাবেন।

বুধবার (৩ জুন) দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা হলে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। তারই জেরে ভিসা নীতিতেও কড়াকড়ি জারি হয়।

তবে কয়েকটি ক্যাটাগরিতে সেই কড়াকড়ি শিথিল করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ভারতীয় স্বাস্থ্যসেবা সংক্রান্ত কাজে বিদেশি পেশাদার স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্য গবেষক, প্রকৌশলী এবং প্রযুক্তিবিদরা ভারত সফর করতে পারবেন। সেজন্য সংশ্লিষ্ট বিদেশি নাগরিককে তার দেশে থাকা ভারতীয় হাইকমিশন ও মিশন থেকে নতুন ভিসার (বিজনেস বা এমপ্লয়মেন্ট) জন্য আবেদন জানাতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, যেসব বিদেশি নাগরিকের ভারতীয় হাইকমিশন বা মিশন থেকে অনুমোদিত বৈধ দীর্ঘকালীন মাল্টিপল এন্ট্রি বিজনেস ভিসা রয়েছে (ক্রীড়াক্ষেত্রে বি-৩ ভিসা ছাড়া), তাদের ভিসার পুনর্নবীকরণ করতে হবে। এই ক্যাটাগরির বিদেশি নাগরিকদের তাদের পুরনো ই-ভিসার মাধ্যমে সফর অনুমোদন করা হবে না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ