ভারত-চীন সীমান্ত ইস্যু নিয়ে ট্রাম্প-মোদির ফোনালাপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২০, ১৮:৫৫

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি বুধবার রাতে টেলিফোনে ভারত-চীন সীমান্ত উত্তেজনার ইস্যু ও বৈশ্বিক কোভিক-১৯ মহামারী নিয়ে আলোচনা করেছেন।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, দুই নেতার মধ্যে ২৫ মিনিটের এই আলোচনায় তারা জি-৭ জোটের সম্প্রচারণ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংস্কারের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন।

আলোচনাটি এমন এক সময় হলো যখন গতমাসে সিকিমে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে সংঘাতের পর পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্তে দু’পক্ষের সৈন্যরা মুখোমুখি’ অবস্থানে রয়েছে।

যদিও আনুষ্ঠানিক বিবৃতিতে পূর্বাঞ্চলীয় লাদাখের কাছে ভারত ও চীনের সৈন্যদের অবস্থানের বিষয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে কিনা তা উল্লেখ করা হয়নি।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন যে, তিনি দু’পক্ষের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন।

যদিও ভারত সরকারের সূত্র তার দাবি নাকচ করে দিয়ে জানায়, দুই নেতার মধ্যে সম্প্রতি কোন আলোচনা হয়নি।
চীনও ট্রাম্পের এই প্রস্তাব নাকচ করে দিয়ে জানিয়েছে, আলাপ-আলোচনার মাধ্যমেই দুই প্রতিবেশী রাষ্ট্র নিজেদের মধ্যকার ইস্যুগুলোকে যথাযথভাবে সমাধানে সক্ষম।

বিবৃতিতে জানানো হয়, আলোচনাকালে প্রধানমন্ত্রী মোদি যুক্তরাষ্ট্রে চলমান বিশৃঙ্খলার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। তিনি এই পরিস্থিতির আশু উত্তরণ কামনা করেন।

এ সময় ট্রাম্প যুক্তরাষ্ট্রে আয়োজিত আসন্ন জি-৭ শীর্ষ সম্মেলন যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।
বিবৃতিতে বলা হয়, উভয় নেতার মধ্যে অনুষ্ঠিত আলোচনায় ব্যতিক্রমী উষ্ণতা এবং সারল্যের মধ্যে দিয়ে ভারত-মার্কিন সম্পর্কের বিশেষ প্রকৃতির পাশাপাশি উভয় নেতার মধ্যে বন্ধুত্ব ও পারস্পারিক শ্রদ্ধার প্রতিচ্ছবি প্রতিফলিত হয়।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ