ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছুঁই ছুঁই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২০, ১২:৫৮

দক্ষিণ এশিয়ায় করোনায় সবচেয়ে বিপর্যস্ত ভারতে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যে জার্মানি ও ফ্রান্সকেও ছাপিয়ে গেছে দেশটি। প্রতিদিনের রেকর্ড সংক্রমণে যার সংখ্যা দুই লাখ ছুঁই ছুঁই। সর্বোচ্চ আক্রান্তের তালিকায় ৭ নম্বরে এখন ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৭১ জন। এতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৭০৬ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনার থাবায় দেশটিতে মৃত্যু হয়েছে ২০৪ জনের। এ নিয়ে করোনায় ৫ হাজার ৫৯৮ ভারতীয়র প্রাণ কাড়ল করোনা।

এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ২ হাজার ৩৬২ জনের। গুজরাটে ১ হাজার ৬৩ জনের। এর পর রয়েছে রাজধানী দিল্লি। সেখানে মোট ৫২৩ জনের মৃত্যু হয়েছে। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ (৩৫৮), পশ্চিমবঙ্গ (৩২৫), উত্তরপ্রদেশ (২১৭), রাজস্থান (১৯৮), তামিলনাড়ু (১৮৪)।

এদিকে একদিনে পশ্চিমবঙ্গে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭১ জন। এ নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৭৭২ জনে দাঁড়িয়েছে। এ রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৩২৫ জনের। যদিও পশ্চিমবঙ্গ সরকারের হিসাব অনুসারে, সরাসরি করোনার কারণে রাজ্যে মৃত্যু হয়েছে ২৫৩ জনের। ৭২ জনের মৃত্যু হয়েছে কোমর্বিটিডিতে। করোনার কারণে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে রাজ্যে।

আক্রান্তের উল্লেখযোগ্য হারে বাড়লেও, সুস্থ হয়ে ওঠার সংখ্যাটাও কম না। প্রতিকূল পরিস্থিতিতে এটাই কিছুটা আশার আলো। কোভিডে আক্রান্ত হওয়ার পর এখনো অবধি ৯৫ হাজার ৫২৭ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৭০৮ জন।

এদিকে করোনা ভাইরাস রুখতে লাগাতার লকডাউন চালিয়ে যাওয়া থেকে এবার ধীরে ধীরে অন্য সমীকরণে হাঁটতে চায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর তাই সোমবার থেকেই দেশে আরও ২০০টি ট্রেন যাত্রা শুরু করেছে। এতে স্টেশনে স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ