আজকের শিরোনাম :

সৌদিতে মসজিদে নববীসহ খুলেছে ৯০ হাজার মসজিদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২০, ১৪:৫১

করোনাভাইরাসে দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর সৌদি আরবে মসজিদে নববীসহ ৯০ হাজারের বেশি মসজিদ খুলে দেয়া হয়েছে।

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজ এবং সৌদি গেজেট জানায়, রবিবার ফজরের নামাজের মাধ্যমে মসজিদগুলো খুলে দেয়া হয়। যদিও আযানের আগে থেকেই মুসল্লিরা মসজিদে হাজির হন।

স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে এসব মসজিদ খোলার বিষয়ে ইতোমধ্যে গত কয়েকদিন থেকেই মসজিদগুলোর রক্ষণাবেক্ষণ, পরিষ্কার পরিছন্নতা, স্যানিটেশন প্রক্রিয়া শেষ করে মসজিদগুলো।

অসুস্থ, বৃদ্ধ এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের মসজিদে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। মসজিদগুলোতে প্রবেশের সময় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এ ছাড়া একে অপরের সাথে কোলাকুলি ও হ্যান্ডশেক করা থেকে বিরত থাকতে মসজিদে আগত মুসল্লীদের পরামর্শ দেয়া হয়েছে।

প্রাথমিকভাবে পবিত্র নগরী মক্কার মসজিদগুলো খোলা হচ্ছে না বলে জানিয়েছেন ইসলামিক বিষয়ক মন্ত্রী আব্দুল লতিফ আল-শাইখ।

তিনি বলেন, সৌদি আরবের শীর্ষস্থানীয় ও ওলামা কাউন্সিলের পরামর্শে কোভিড-১৯ এর বিষয়ে সতর্কতামূলক নির্দেশনাবলি প্রচারের লক্ষ্যে ইসলামী বিষয়ক মন্ত্রণালয় এর ডিজিটাল ওয়েবসাইটগুলি ছাড়াও সমস্ত মিডিয়া, আউটলেট, টিভি চ্যানেল, সংবাদপত্র এবং অনলাইন নিউজ প্লাটফর্ম গুলিতে প্রচার চালাচ্ছে।

এ ছাড়া মসজিদে জামাতের পর দোয়া বিশেষ করে জুমার নামাজের খুতবায় এসব বিষয়ে সতর্কতামূলক এবং সাধারণ মানুষকে সচেতন করার পরামর্শ দেয়া হয়েছে ইমামদের।

সৌদি আরবে কারফিউ শিথিল করার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক স্থানীয় এবং প্রবাসীদের ঘরের বাহিরে অবস্থান করার সময় অবশ্যই মুখে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। অন্যথায় স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনীর দ্বারা আইন লঙ্ঘনকারী ১ হাজার রিয়াল জরিমানা করার বিধান জারি করা হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ