আজকের শিরোনাম :

ভারতে চতুর্থ দফায় লকডাউন শেষে ৫ হাজার ছাড়াল করোনায় মৃত্যু

  জিনিউজ

৩১ মে ২০২০, ১২:৫১ | অনলাইন সংস্করণ

ভারতে করোনায় মৃতের সংখ্যা ৫ হজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা সংক্রমণ ৮ হাজারের বেশি। 

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর মিলছে। তবে, দেশটির কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রণালয় জানাচ্ছে গতকাল রাত ৮টা পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪৯৭১। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৮৬, ৪২২।

দ্য হিন্দু প্রতিবেদন অনুযায়ী, মোট করোনা আক্রান্ত ১,৮১,৯৬৯। মৃত্যু ৫১৮১। গত শনিবার নতুন করে ১৯৩ জনের মৃত্যুর খবর মেলায় ৫ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। উল্লেখ্য, আজই চতুর্থ দফার লকডাউন শেষ হতে চলেছে। তার সঙ্গে ৫ দফার লকডাউনের বিধি নিষেধ ঘোষণা করেছে কেন্দ্র।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি গাইডলাইন জারি করে জানিয়েছে, কনটেনমেন্ট ব্যতীত অন্যান্য এলাকায় শপিং মল, রেস্টুরেন্ট খোলা থাকবে ৮জুন থেকে। খোলা থাকবে হোটেল, রেস্তোরাঁ, ধর্মীয়স্থান। তবে সে সব ক্ষেত্রে বেশ কিছু আচরণবিধি লাগু করা হয়েছে। রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত জারি থাকবে কার্ফু।

কনটেনমেন্ট এলাকায় ৩০ জুন পর্যন্ত লকডাউন জারি থাকবে। পরিস্থিতি বুঝে কনটেনমেন্ট চিহ্নিত করবে জেলা প্রশাসন। কনটেন্টমেন্ট জোনের বাইরে বাইরে বাফার জোন চিহ্নিত করতে হবে রাজ্যকে। যেখানে আক্রান্তের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে সেটাই বাফার জোন। অতি প্রয়োজনীয় ছাড়া কোনও কিছু খোলা থাকবে না কনটেন্টমেন্ট জোনে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ