আজকের শিরোনাম :

আকাশে উড়ল বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক উড়োজাহাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২০, ১৪:০০

বিশ্বের সবচেয়ে বড় সম্পূর্ণ ইলেকট্রিক উড়োজাহাজ প্রথমবারের মতো আকাশে উড়েছে। এর নির্মাতা কোম্পানি ম্যাগনি এক্স জানিয়েছে, বৃহস্পতিবার বিমানটি ওয়াশিংটনের মোজেস লেকের উপরে ৩০ মিনিট ধরে আকাশে উড়েছে।

নির্মাতা কোম্পানিটি বিশ্বে সমাদৃত মাঝারি আকারের উড়োজাহাজ সেসনা গ্র্যান্ড ক্যারাভানের সঙ্গে ইলেকট্রিক ইঞ্জিন যুক্ত করেছে। আকাশে উড়ার পর ৯ সিটের উড়োজাহাজটি ২ হাজার ৫০০ ফুট উপরে উঠতে সক্ষম হয়। পরে ২৫ মিনিট ধরে আকাশে প্রদক্ষিণ করে নেমে আসে।

ম্যাগনি এক্স কোম্পানি নতুন এই উড়োজাহাজের নাম দিয়েছে ইক্যারাভান। কোম্পানিটি আশা করছে আগামী বছর থেকেই ১০০ মাইল রেঞ্জের এ ধরনের উড়োজাহাজ বিক্রি করতে পারবে।

নির্মাতা কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা রোই গানজারস্কি বলেছেন, প্রকৃতিতে কার্বন নিঃসরণ কমাতেই এ ধরনের ইলেকট্রিক চালিত উড়োজাহাজ প্রয়োজন। তিনি আরও বলেছেন, এ ধরনের উড়োজাহাজ জীবাশ্ম জ্বালানির চেয়ে ৪০-৭০ শতাংশ খরচ কমবে। 

গানজারস্কি বলেন, আগামী ১৫ বছরের মধ্যে ১০০০ মাইল রেঞ্জের মধ্যে যাতায়াত করার জন্য ইলেকট্রিক উড়োজাহাজ তৈরি করা হবে, তবে এর জন্য ব্যাটারি টেকনোলজির উন্নতি হওয়া জরুরি।

ম্যাগনি এক্স কোম্পানি জানিয়েছে, ক্যারাভান নামের তাদের উড়োজাহাজগুলো ১৯৯২ সাল থেকে মানুষ ও কার্গো বহন করার কাজটি করছে। গত কয়েক দশকে এসব উড়োজাহাজে বেশ কিছু নতুনত্ব আনা হয়েছে। কোম্পানিটির মতে, ১০০ আসনের পুরোপুরি ইলেকট্রিকে চলা উড়োজাহাজ তৈরিও সম্ভব, তবে তার জন্য আরও কয়েক দশক সময় লাগবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ