করোনা রোগীর রক্তের নমুনা ছিনিয়ে নিলো বানর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২০, ০০:৪৯

ভারতের উত্তরপ্রদেশের বৃহত্তম সরকারি এক হাসপাতালে ঘটেছে অদ্ভূত এক ঘটনা। হাসপাতালের এক টেকনিশিয়ানের ওপর হামলা চালিয়ে করোনায় আক্রান্ত তিন রোগীর রক্তের নমুনার ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়েছে একটি বানর। সঙ্গে নিয়ে গেছে সার্জিক্যাল কিছু গ্লাভসও।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, বানরটি মীরাটের হাসপাতাল চত্বরে একটি গাছের ডালে বসে চুরি করা সার্জিক্যাল গ্লোভসগুলো চিবিয়ে খাওয়ার চেষ্টা করছে।

তিনদিন আগে মীরাট মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে এ ঘটনা ঘটলেও গণমাধ্যমে এসেছে শুক্রবার। এনডিটিভি বলছে, এই হাসপাতালে কোভিড-১৯ রোগীদের নমুনা পরীক্ষা এবং চিকিৎসাসেবা দেয়ার জন্য আলাদা ইউনিট করা হয়েছে।

হাসপাতালের ল্যাবে করোনা রোগীর রক্তের নমুনা পরীক্ষার আগে টেকনিশিয়ানের ওপর হামলে পড়ে বানরটি। পরে তার হাত থেকে তিনটি রক্তের ব্যাগ এবং কয়েকটি সার্জিক্যাল গ্লোভস ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

তবে চুরি করা নমুনার মধ্যে করোনা রোগীর লালারস ছিল না বলেই জানিয়েছেন হাসপাতালের ল্যাবের কর্মীরা। হাসপাতালটির প্রধান এসকে গর্গ বলেন, এগুলো কোভিড-১৯ রোগীর লালারস ছিল না।রোগীদের রক্তের নমুনা নিয়মিত পরীক্ষার জন্য নেয়া হয়েছিল।

রক্তের নমুনা ছিনিয়ে নেয়া বানরের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে হাসপাতালের চিকিৎসকরা বলেন, মানুষ থেকে বানরের শরীরে করোনার সংক্রমণ ঘটতে পারে, এখন পর্যন্ত এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি।

বিশ্বের বিভিন্ন দেশে অল্প কিছু প্রাণীর দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এক মাস আগে হংকংয়ে পোষ্য একটি কুকুরের দেহেও করোনার উপস্থিতি পাওয়া যায়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ