আজকের শিরোনাম :

ইসরায়েলের বিমান হামলায় ২ ফিলিস্তিনি নিহত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০১৮, ১১:০৮

ঢাকা, ১৫ জুলাই, এবিনিউজ : ইসরায়েলি বিমান ও হামাসের রকেট হামলা নিয়ে গাজা সীমান্তে চরম উত্তেজনা বিরাজ করছে। ২০১৪ সালের গাজা যুদ্ধের পর এই প্রথম ইসরায়েলি সেনারা ব্যাপক বিমান হামলা চালিয়েছে। এতে দুই ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত ১৪ জন। 

বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার নেতানিয়াহু দেশটির প্রতিরক্ষামন্ত্রী এভিগডর লিবারম্যান ও চিফ অব স্টাফ গাদি এইনকট এবং সিকিউরিটি সার্ভিসের প্রধানদের সঙ্গে আলোচনার পর গাজায় আরও কঠোর পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, অবরুদ্ধ গাজার বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আল-কাতিবা এলাকার একটি নির্মাণাধীন ভবনে বিমান হামলায় দুই ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। যাদের বয়স ১৫ ও ১৪ বছর। এ ছাড়া আহত হয়েছে অন্তত ১৪ জন।

ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, গাজা থেকে শতাধিক রকেট হামলা চালানো হয়েছে। এতে কয়েকজন ইসরায়েলি সামান্য আহত হয়েছে।

গণমাধ্যমগুলো বলছে, ২০১৪ সালের পর শনিবার আবার ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ওই সময়ের গাজা যুদ্ধে ইসরাইলি হামলায় ২২৫১ জন সাধারণ ফিলিস্তিনি নিহত হয়। আর ফিলিস্তিনিদের রকেট হামলায় ইসরাইলের ৬৬ জন সেনা নিহত হয়।

ইসরায়েল বলছে, সর্বশেষ হামলায় অন্তত দুটি ভূগর্ভস্থ টানেল ধ্বংস করা হয়েছে।

গাজা সীমান্তে শান্তিপূর্ণ কর্মসূচি পালনরত ফিলিস্তিনিদের ওপর গুলি চালালে শনিবার ২০ বছর বয়সী এক যুবকের মৃত্যু হলে সর্বশেষ উত্তেজনার সূত্রপাত হয়।

নিজেদের ভিটে-মাটি থেকে উচ্ছেদ হওয়া ফিলিস্তিনিদের ফেরত যাওয়ার অনুমতি এবং ১১ বছর ধরে গাজার ওপর আরোপিত অবরোধ প্রত্যাহারের দাবিতে গত ৩০ মার্চ থেকে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন ফিলিস্তিনিরা। গাজা সীমান্তের এ কর্মসূচিতে ইসরাইলি সেনাদের গুলিতে ইতোমধ্যে ১৩৮ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ