আজকের শিরোনাম :

দুই দিনের সফরে যুক্তরাজ্যে ট্রাম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০১৮, ১০:৫৮

ঢাকা, ১৩ জুলাই, এবিনিউজ : যুক্তরাষ্ট্র- যুক্তরাজ্য সম্পর্ক আরো মজবুতের পাশাপাশি ভবিষ্যতে মুক্ত বাণিজ্য চুক্তির উদ্দেশ্যে দুই দিনের সফরে যুক্তরাজ্য গেছেন ট্রাম্প। এর আগে ন্যাটো সম্মেলনে জোটভুক্ত দেশগুলোকে সামরিক ব্যয় বাড়ানোর তাগিদ দিয়েছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা ৫০ মিনিটে মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে লন্ডনে অবতরণ করে এয়ারফোর্স ওয়ান। ট্রাম্পের সফরকে কেন্দ্র করে পুরো যুক্তরাজ্যজুড়ে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
যুক্তরাজ্যে নেমেই স্টান্সটেড বিমানবন্দরে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে এক বৈঠকে মিলিত হন ট্রাম্প। সেখানে ছিলেন আন্তর্জাতিক বাণিজ্য সংস্থার সাধারণ সম্পাদক লিয়াম ফক্স এবং মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-এর সাথে ডালাসের ব্ল্যাক টাই ডিনারে অংশগ্রহণ করেন ট্রাম্প। সেখানে ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র বাণিজ্যিক সম্পর্ক কীভাবে আগাবে এ সম্পর্কে আলোচনা করেন ।
সফরকে কেন্দ্র করে বিক্ষোভকারীরা ব্লেনহেম প্রাসাদের কাছে মার্কিন রাষ্ট্রদূতের বাসার সামনে জড়ো হয়েছেন। বিক্ষোভকারীদের রুখতে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। তবে ন্যাটো সম্মেলনে বক্তৃতায় ট্রাম্প জানিয়েছিলেন, ব্রিটিশরা তাকে খুব পছন্দ করে। তিনি যে কোন ধরণের বিক্ষোভকেই ভালো চোখে দেখেন।
দুই দিনের এ সফরে রাণী দ্বিতীয় এলিজাবেথের সাথেও দেখা করবেন ট্রাম্প।
ব্রাসেলসে সম্মেলনের প্রথম দিনে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াতে রাজি হয়েছে ২৯ দেশের সামরিক জোট ন্যাটো। 

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ