করোনা নিয়ে রাজনীতি করবেন না, ট্রাম্পকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২০, ১১:১২

চীনের পক্ষ অবলম্বনের অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আর্থিক সহায়তা না দেওয়ার হুমকি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস মহামারি সংকটে বিশ্বের শীর্ষ নেতার এমন আচরণে হতবাক সংস্থটির প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসেস। প্রাণঘাতী ভাইরাসটি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনকে রাজনীতি না করে মানুষের জীবন বাঁচানোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছেন তিনি।

চীনের সঙ্গে বিমান চলাচল পুরোপুরি বন্ধ করে দেওয়ায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন টেড্রোস। তাতে মার্কিন প্রেসিডেন্ট তার বিরুদ্ধে চীনের পক্ষ নেওয়ার অভিযোগ করেন। হুমকি দেন আর্থিক সহায়তা না দেওয়ার। কিন্তু সময়টা যে হুমকি দেওয়ার নয়, সেটা ট্রাম্প ও বিশ্ব নেতাদের মনে করিয়ে দিলেন ডাব্লিউএইচওর মহাপরিচালক, ‘সব রাজনৈতিক দলের উচিত এখন তাদের মানুষদের বাঁচানোর পদক্ষেপ নেওয়া। এই ভাইরাস নিয়ে দয়া করে রাজনীতি করবেন না।’

এই বিপজ্জনক ভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও চীনকে একসঙ্গে লড়াইয়ের আহ্বান করলেন টেড্রোস, ‘দয়া করে জাতীয় পর্যায়ে ঐক্যবদ্ধ থাকুন এবং রাজনীতির জন্য কোভিডকে ব্যবহার করবেন না। বৈশ্বিক পর্যায়ে সততার সঙ্গে সংহতি প্রকাশ করুন। যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে সৎ নেতৃত্ব দেখতে চাই। এই বিপজ্জনক ভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও চীনের একসঙ্গে লড়াই করা উচিত।’

যুক্তরাষ্ট্রে হুহু করে বেড়ে চলেছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। ৪ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে প্রায় ১৫ হাজার মানুষের। আর বিশ্বজুড়ে করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখের ওপর, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮৮ হাজার।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম দেখা দেয় করোনাভাইরাসের সংক্রমণ। সম্প্রতি ওই শহরের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর আগে ডব্লিউএইচও প্রধানের এক উপদেষ্টা জানান, তারা চীনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। কারণ এর প্রাথমিক পর্যায় বুঝতে তা খুবই প্রয়োজনীয়। করোনা মোকাবিলা নিয়ে ডব্লিউএইচও ট্রাম্প প্রশাসনের সমালোচনা করার পরই সংস্থাটির ওপর চড়াও হন মার্কিন প্রেসিডেন্ট।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ