যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে ১৯৭২ জনের মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২০, ১০:১৪ | আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১০:২৪

যুক্তরাষ্ট্রে টানা দ্বিতীয় দিনের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ২ হাজার মানুষের মৃত্যু হলো।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১৯৭২ জনের মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা এএফপির হিসাবে তার আগের দিন যুক্তরাষ্ট্রে মারা যায় ১,৯৩৯ জন।

এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট ১৪ হাজার ৬৯৫ জনের মৃত্যু হলো এবং কোভিড-১৯ এ আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৩১ হাজার ৮৩৮ জনে।

যুক্তরাজ্যেও মৃত্যুর সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে। বুধবার একদিনে সেখানে মারা গেছে ৯৩৮ জন।

ওদিকে এ সপ্তাহের শুরুতে স্পেনে আক্রান্তের সংখ্যা কমতে থাকলেও গত দুদিন ধরে সেখানে আবারও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের নতুন তথ্যের হিসেবে সারাবিশ্বে প্রায় ১৫ লাখ লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৯০ হাজার মানুষের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছে- মঙ্গলবার সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলে সংস্থাটির সততা এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর পর বুধবার আবারও একই ধরনের অভিযোগ তোলেন তিনি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়ন বন্ধ করে দেয়ার হুমকিও দেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ক্রমাগত কটুক্তির শিকার হওয়ার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক ঐক্য বজায় রাখার আহ্বান জানিয়েছে।

বুধবার সংস্থাটির মহাসচিব টেড্রোস ঘেব্রেয়েসাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমের সমর্থন দিয়েছেন এবং কোভিড-১৯ এর রাজনীতিকরণ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন বিশ্ব সংস্থাকে অর্থায়ন বন্ধ করা হবে কিনা সে বিষয়ে চিন্তা করবেন তিনি।

ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘চীনকেন্দ্রিক’ বলে অভিযোগ তোলেন এবং তারা মহামারির প্রতিক্রিয়ায় ‘ভজঘট’ করেছে বলে সমালোচনা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, ‘আমরা প্রত্যেক দেশের সাথে আছি, আমরা বর্ণে ভেদাভেদ করি না।’

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে মন্তব্য করা মার্কিন প্রেসিডেন্ট বুধবার সংবাদ সম্মেলনে আবারো বলেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উচিত ‘নিজেদের লক্ষ্য স্থির করা।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যুক্তরাষ্ট্র সহায়তা করবে কিনা, তা ঠিক করতে তারা গবেষণা করবে বলে মন্তব্য করেন ট্রাম্প।

মহামারি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সমালোচনা করার প্রেক্ষিতেই ডোনাল্ড ট্রাম্প উল্টো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ