অর্থ বন্ধের হুমকি

নতুন রাজনৈতিক শত্রু বিশ্বস্বাস্থ্য সংস্থা : ট্রাম্প

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০, ১০:০৪

করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার ঘটনায় এবং এ ব্যাপারে গৃহীত পদক্ষেপের সমালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডাব্লিউএইচও) আক্রমণাত্মক কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল মঙ্গলবার ডাব্লিউএইচও'কে নতুন রাজনৈতিক শত্রু হিসেবেও উল্লেখ করেছেন তিনি। বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে অসংখ্য প্রাণহানির জেরে ওই সংস্থার অর্থায়ন বন্ধেরও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট

ট্রাম্প বলেছেন, ডাব্লিউএইচও'র জন্য অর্থ খরচ বন্ধের দিকে এগোচ্ছি আমরা। আমরা শক্তিশালীভাবে সংস্থাটিকে অর্থায়ন বন্ধ করতে যাচ্ছি। হোয়াইট হাউসে প্রতিদিনের করোনা ব্রিফিংয়ে মঙ্গলবার এসব কথা বলেন তিনি।  

ট্রাম্পের দাবি, করোনাভাইরাস ছড়িয়ে যাওয়া ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কখনোই যথেষ্ট তৎপর হয়ে ওঠেনি। ট্রাম্প মনে করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভুল পদক্ষেপ নিয়েছে এবং তাদের এই ব্যর্থতা ট্রাম্পকে এবং তার প্রশাসনকে বিস্মিত করেছে।

এদিকে, করোনাভাইরাসে একদিনে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে একদিনে মৃত্যু হয়েছে ১৭৩৬ জনের; যা এখন পর্যন্ত কোনো একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।  বুধবার (০৮ এপ্রিল) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন। 

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এর আগে ৪ এপ্রিল দেশটিতে করোনা ভাইরাসে ১৩৪৪ জনের মৃত্যু হয়েছিল। যা ছিল চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে যাওয়া রোগটিতে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৮০৯ জন। মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৪১ জনের। ১৮৪ দেশ ও অঞ্চলে ছড়িয়ে যাওয়া কভিড-১৯ রোগে বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৩১ হাজার। এতে প্রাণ গেছে ৮২ হাজার মানুষের। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ৩ লাখ ২ হাজার।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ