আজকের শিরোনাম :

করোনার শঙ্কা কাটছে চীনে, ২৪ ঘণ্টায় ঘটেনি কোনও প্রাণহানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০, ১৬:২০

করোনা ভাইরাসের উৎসস্থল চিনে কিছুটা নিয়ন্ত্রণে আসছে পরিস্থিতি। গত জানুয়ারি মাস থেকে দেশে এই প্রথম নতুন করে করোনায় কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি বলে মঙ্গলবার জানিয়েছে বেইজিং।  

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত মার্চ মাস থেকেই দেশে করোনা সংক্রমণের গতি হ্রাস পেয়েছে। তবে বিদেশ থেকে করোনায় আক্রান্ত বহু মানুষের আগমনে বেশ কিছু সংক্রমণের মামলা সামনে এসেছে। দ্বিতীয় দফায়, সব মিলিয়ে বিদেশ থেকে আসা প্রায় ১ হাজার মানুষের শরীরে এই মারণ রোগের জীবাণু পাওয়া গিয়েছে। এছাড়া কমিশন আরও জানিয়েছে, শরীরে করোনার জীবাণু রয়েছে অথচ কোনও উপসর্গ নেই (asymptomatic), নতুন করে ৭৮টি এমন মামলা পাওয়া গিয়েছে। এই মুহূর্তে সব মিলিয়ে দেশে ৭০৫ asymptomatic মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। উল্লেখ্য, মঙ্গলবার পর্যন্ত চিনে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮১ হাজার ৭৪০। মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৩১ জনের।  

এদিকে চিনা প্রশাসনের উদ্বেগ বাড়িয়ে জানা গিয়েছে, উপসর্গহীন করোনা পজিটিভ মামলার প্রায় অর্ধেকই হুবেই প্রদেশে পাওয়া গিয়েছে। এরা যদিও করোনায় কাহিল হয়ে পড়েননি, কিন্তু অন্যদের মধ্যে জীবাণু ছড়িয়ে দিতে সক্ষম। সোজা কথায় এরা করোনার বাহক হিসেবে কাজ করছেন। প্রসঙ্গত, গত বছরের গোড়ার দিকে চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরে প্রথম করোনা ভাইরাসের খোঁজ মেলে। ওই মারণ রোগের হামলায় কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয় শহরটি। তবে বিগত মার্চ মাস থেকে সেখানে পরিস্থিতি অনেকেটাই স্বাভাবিক হয়েছে। কিন্তু গত সপ্তাহ থেকে নতুন করে asymptomatic বা উপসর্গহীন করোনা পজিটিভ মামলা প্রকাশ্যে আশায় ফের চিন্তায় পড়েছে চিকিৎসক মহল। গত সোমবার, ইউহান শহরে প্রায় ৪৫টি আবাসনকে ‘মহামারী মুক্ত’ এলাকার তালিকা থেকে বাদ দিয়েছে প্রশাসন। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ